Notuner Kotha

রীতি ভেঙ্গে কাবার গিলাফ পরিবর্তন

পবিত্র কাবা শরীফে নতুন গিলাফ লাগানো হয়েছে। শনিবার পুরনো গিলাফটি সরিয়ে সম্পূর্ণ নতুন গিলাফে মোড়ানো হয় আল্লাহর ঘর কাবা।

হিজরি নববর্ষকে স্মরণীয় করতে এবার নতুন উদ্যোগ নিয়েছে সৌদি কর্তৃপক্ষ। প্রতি বছর ৯ জিলহজ সকালে কাবার গিলাফ পরিবর্তন করা হতো। তবে এবার সেই নিয়মে পরিবর্তন এনে হিজরি নববর্ষের প্রথম দিন (শনিবার) কাবার গিলাফ পাল্টানো হয়েছে।

মক্কা ও মদিনার দুই প্রধান মসজিদের পরিচালনা কর্তৃপক্ষ পহেলা মুহররমে গিলাফ পরিবর্তনের সিদ্ধান্ত চলতি মাসের শুরুতেই জানিয়ে দিয়েছিলো।

আরব নিউজের খবর অনুযায়ী কাবার গিলাফ এবারের ঈদুল আজহার প্রথম দিনেই দুই পবিত্র মসজিদের পরিচালনা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

গিলাফ পরিবর্তনের সময় মসজিদুল হারামের পরিচালনা কর্তৃপক্ষের প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইস উপস্থিত ছিলেন। তার নেতৃত্বে গিলাফ পরিবর্তনের কাজে দুই শ’জন কর্মী অংশ নিয়েছেন। কাবার গিলাফ পরিবর্তন করতে সময় লেগেছে চার ঘণ্টা।

কাবার নতুন গিলাফটি তৈরি করা হয়েছে ৬৭০ কেজি কাঁচা সিল্ক দিয়ে। এগুলোতে কালো রঙ করা হয়েছে। তাছাড়া গিলাফ তৈরিতে ১২০ কেজি সোনালী রঙের সুতা এবং ১০০ কেজি রুপালী রঙের সুতা ব্যবহার করা হয়েছে।

৬৫৮ বর্গমিটারের গিলাফটি ৪৭টি কাপড়ের টুকরোকে বিশেষ মেশিনে সেলাই করা হয়। এরপর কালো গিলাফের গায়ে মেশিনের ছাপ দিয়ে লেখা হয় আল্লাহর নাম ও গুণাবলি।

কাবার গিলাফ তৈরিতে প্রায় ২০০ জন শিল্পী ও কর্মচারি আব্দুল আজিজ কমপ্লেক্সে কাজ করে থাকেন। বিভিন্ন বিভাগে কাজ করেন তারা। কাবার গিলাফের প্রত্যেকটি অংশ তৈরির জন্য আলাদা আলাদা বিভাগ আছে।

এখানে থাকা সেলাই বিভাগে রয়েছে বিশ্বের সর্ববৃহৎ সেলাই মেশিন। যেটি ১৬ মিটার লম্বা। কম্পিউটার প্রযুক্তির মাধ্যমে এটি চালানো হয়।