Notuner Kotha

টুইটারে মহানবীকে নিয়ে অবমাননাকর পোস্ট, বিজেপির যুব নেতা গ্রেপ্তার

ছবি-এনডিটিভি

টুইটারে মহানবীকে নিয়ে অবমাননাকর পোস্ট দেওয়ায় বিজেপির যুব শাখার এক নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। মহানবীকে নিয়ে বিজেপি নেত্রীর বিতর্কিত মন্তব্যের জেরে উত্তরপ্রদেশের কানপুরে সহিংস ঘটনার চারদিন পর মঙ্গলবার তাকে গ্রেপ্তার করা হয়।

পুলিশ জানিয়েছে, বিজেপির যুব মোর্চার পদধারী এই নেতার নাম হর্ষিত শ্রীবাস্তব। তিনি আপত্তিকর পোস্টের মাধ্যে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা করেন। পরে তার পোস্টটি ডিলিট করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

কানপুর পুলিশের কমিশনার বিজয় মীনা বলেন, ধর্মীয় অনুভূতি নিয়ে কেউ জল ঘোলা করার চেষ্টা করলে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।

একটি টেলিভিশনে জ্ঞানভাপি মসজিদ ইস্যুতে এক বিতর্ক অনুষ্ঠানে বিজেপির নেত্রী নুপুর শর্মা মহানবীকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন বলে অভিযোগ। এই মন্তব্যের প্রতিবাদের অংশ হিসেবে দোকানপাট বন্ধের আহ্বান জানায় মুসলিম সম্প্রদায়। পরে গত শুক্রবার জুমার নামাজের পর দুই পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের সময় একদল আরেক দলকে লক্ষ্য করে পাথর ছুড়ে।

এই ঘটনায় ৪০ জন আহত হয়েছেন। এ ছাড়া সংঘর্ষের ঘটনায় একটি মামলা হয়েছে এবং প্রধান অভিযুক্ত জাফর হায়াতসহ ৫০ জনের বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে। মামলায় নামি-বেনামি ১৫০০ লোককে আসামি করা হয়।

এদিকে মহানবীকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে রোববার বিজেপি নুপুর শর্মাকে এবং দলের দিল্লি ইউনিটের মিডিয়া প্রধান নাভিন জিন্দালকে দল থেকে বহিষ্কার করেছে। বিশ্বের ১৬টি দেশ এই পর্যন্ত তাদের ওই মন্তব্যের নিন্দা জানিয়েছে।

সোমবার কানপুর পুলিশ ৪০ ব্যক্তির ছবি সম্বলিত পোস্টার প্রকাশ করেছে যারা সহিংসতায় জড়িত ছিলেন। পুলিশ বলেছে, তারা এই ছবি ঘটনার সিসিটিভি ফুটেজ এবং মোবাইল ফোনে ধারণ করাসহ বিভিন্ন ভিডিও থেকে সংগ্রহ করেছে।