Notuner Kotha

শ্রীমঙ্গলে বিশালাকৃতির কালনাগিনি সাপ উদ্ধার

notunerkotha.com

সিনেমায় দেখা কাল নাগিনি, এবার বাস্তবে এ প্রজাতির নাগের দেখা মিলল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। বিশালাকৃতির এক কাল নাগিনি উদ্ধার হওয়ার খবর পাওয়া গেছে। এই প্রজাতির সাপ নামেই কাল নাগিনী, এরা ফুঁস করে ফণা তোলো, মারে না মরণ ছোবল। এ সাপ আসলে তীব্র বিষধর সাপ গোত্রের নয়।

গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে শ্রীমঙ্গল শহরের ধানসিঁড়ি আবাসিক এলাকায় সাপটি দেখতে উৎসুক জনতা ভিড় জমাতে থাকে। পরে খবর দিলে সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করে নিয়ে যায় শ্রীমঙ্গলের বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বেলা সাড়ে ১১টার দিকে কাল নাগিনিটি ওই এলাকার পৌর মেয়রের বাসার গেট সংলগ্ন প্রাচীরে বসে থাকতে দেখে স্থানীয় লোকজন। কিছুক্ষণের মধ্যে বাহারি রঙের এবং দৃষ্টিনন্দন সাপটিকে দেখতে উৎসুক মানুষের ভিড় জমে যায়।

পরে সেখান থেকে সাপটিকে উদ্ধার করে সেবা ফাউন্ডেশনে নিয়ে যাওয়া হয়। সাপটি কাল নাগিনী এ তথ্য নিশ্চিত করে সজল দেব জানান, সুবিধামতো সময়ে সাপটিকে লাউয়াছড়া জাতীয় পার্কে অবমুক্ত করা হবে।

প্রসঙ্গত, এরা সামান্য বিষাক্ত, তবে সেই বিষ মানুষের কোনো ক্ষতি করে না। কলুব্রিড জাতীয় সাপ। তাই এটি নিরাপদ একটি সাপ। মানুষ-গবাদি পশুর কোনো ক্ষতি করে না।