Notuner Kotha

বৈরী আবহাওয়া-তুষারপাতে ভারতে ১১ পর্বতারোহীর মৃত্যু

ব্যাপক তুষারপাত ও বৈরী আবহাওয়ার কবলে পড়ে ভারতে উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডে ১১ পর্বতারোহী মারা গেছেন, নিখোঁজ আছেন আরও ৪ জন। ২ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে।

উত্তরাখণ্ডের যে এলাকায় এ ঘটনা ঘটেছে, তার নাম লামখাজ পাস। বিশ্বের অন্যতম কঠিন, ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক এই পার্বত্য পথটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুট উঁচু। লামখাজ পাস ভারতের হিমাচল রাজ্যের কিন্নাউর জেলাকে যুক্ত করেছে উত্তরাখণ্ডের হারসিল রাজ্যের সঙ্গে।

দেশটির জাতীয় সংবাদমাধ্যম এনডিটিভি অনলাইনের সংবাদে বলা হয়েছে, প্রবল তুষারপাত ও বৈরী আবহাওয়ার কারণে গত ১৮ অক্টোবর পথ হারান ওই ১৭ পর্বতারোহী। তাদের মধ্যে ছিলেন পর্যটক, গাইড এবং কুলি।

তাদের নিখোঁজ হওয়ার দুই দিন পর, ২০ অক্টোবর থেকে ওই অঞ্চলে উদ্ধার অভিযান শুরু করে ভারতের কেন্দ্রীয় উদ্ধারকারী বাহিনী ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ)। ভারতের সামরিক বাহিনীর বিভিন্ন শাখার কর্মীদের সমন্বয়ে গঠিত হয়েছে এই বাহিনী।

উদ্ধার অভিযান শুরুর ২৪ ঘণ্টার মধ্যে, ২১ অক্টোবর লামখাজ পাসের ১৫ হাজার ৭০০ ফুট উচ্চতা থেকে ৪ টি মৃতদেহ উদ্ধার করতে সক্ষম হয় এনডিআরএফ। তারপর ওই পার্বত্য পথের ১৬ হাজার ৫০০ ও ১৬ হাজার ৮০০ ফুট উচ্চতা থেকে উদ্ধার করা হয় বাকি ৭ মৃতদেহ ও ২ জীবিতকে।

ভারতের বিমান বাহিনীর দু’টি চপার হেলিকপ্টার সার্বক্ষনিকভাবে ওই এলাকায় টহল দিয়ে বেড়াচ্ছে বলে জানিয়েছে এনডিআরএফ। এ বিষয়ক এক বিবৃতিতে বাহিনীর পক্ষ থেকে আরও বলা হয়, উদ্ধারকৃত মৃতদেহ ইতোমধ্যে স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। জীবিত ২ জনকে চিকিৎসার জন্য পাঠানো হয়েছে হাসপাতালে।