Notuner Kotha

স্মার্টফোনে ব্যয় করেন বছরে ৭৫ দিন ভারতীরা

অনলাইন ডেস্কঃ

এখন স্মার্টফোন ছাড়া জীবন কল্পনাই করা যায় না। গান শোনা, মুভি দেখা, ছবি তোলা, ব্যাঙ্কিং— সব কিছুই এখন স্মার্টফোন থেকে করা সম্ভব। এই ভাবেই বর্তমানে স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের ওতপ্রোত অঙ্গ হয়ে উঠেছে। সম্প্রতি এক সমীক্ষার রিপোর্টে জানা গিয়েছে, বছরে প্রায় ১,৮০০ ঘণ্টা সময় স্মার্টফোনেই নানা কাজে কাটান প্রায় ৭৫ শতাংশ ভারতীয়! অর্থাৎ, বছরে ৭৫ দিন শুধুমাত্র স্মার্টফোনের সঙ্গেই সময় কাটান বেশির ভাগ ভারতীয়।

শুক্রবার প্রকাশিত হয়েছে একটি সমীক্ষার রিপোর্ট। স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ভিভোর সঙ্গে যৌথ উদ্যোগে এই সমীক্ষা চালিয়েছে সাইবারমিডিয়া রিসার্চ। এই সমীক্ষায় পাওয়া তথ্য অনুযায়ী, জেগে থাকলে প্রত্যেক চার জন ভারতীয়র মধ্যে তিন জন সারা বছরে গড়ে প্রায় ১,৮০০ ঘণ্টা সময় নানা কাজে স্মার্টফোনের সঙ্গে কাটান।

সাইবাইমিডিয়া রিসার্চের পক্ষ থেকে প্রভু রাম বলেন, ‘এই সমীক্ষা থেকে সহজেই বোঝা যাচ্ছে, ‘স্মার্টফোনের উপর মানুষের নির্ভরশীলতা আগের থেকে বেড়েছে।’

ভারতের আটটি শহরে অনলাইনে আর মুখোমুখী হয়ে এই সমীক্ষা চালানো হয়েছে। মোট ২,০০০ জনের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। এদের মধ্যে ৬৪ শতাংশ পুরুষ ও ৩৬ শতাংশ মহিলা।

তাদের ৭৫ শতাংশ মানুষ জানিয়েছেন, তারা তাদের বয়স ১৯ বছর হওয়ার আগেই হাতে স্মার্টফোন পেয়ে গিয়েছিলেন। এদের মধ্যে ৪১ শতাংশ জানিয়েছে স্কুলে পড়ার সময় থেকেই স্মার্টফোন ব্যবহার করছেন।

এই সমীক্ষার রিপোর্টের উপর ভিত্তি করে সাইবাই মিডিয়া রিসার্চের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমানে ইন্টারনেটের যুগে জন্মানো শিশুরা ডিজিটাল ডিভাইস হাতে নিয়েই বড় হচ্ছে। ফলে তারা এর সঙ্গেই বেশি অভ্যস্ত হয়ে পড়ছে। এর ফলে বদলে যাচ্ছে সম্পর্কের সংজ্ঞা, বদলে যাচ্ছে মানুষের আবেগ প্রকাশের পদ্ধতি।