Notuner Kotha

বাজারে সবজির দাম চড়া, কমেনি পেঁয়াজের দামও

শুক্রবার, ২৯ নভেম্বর, শুক্রবার:

মৌসুমি সবজিতে বাজার ভরপুর হলেও কমছেনা দাম। কাঁচা বাজারে সবিজর মূল্য আকাশ ছোঁয়া। গত সপ্তাহের চেয়ে তুলনামূলক বেশি দামে বিক্রি হচ্ছে এসব সবজি। নতুন আলু, গাজর, টমেটো, ফুলকপি, শশা, খীরার দাম প্রতিদিনই বাড়ছে। দুই সপ্তাহ আগে যে নতুন আলু, গাজর, টমেটো, ফুলকপি ৩০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হয়েছে, তা মানভেদে ৫০ থেকে ১০০ টাকায়ও বিক্রি হচ্ছে। তবে আমদানি করা পেঁয়াজ বাজারে আসায় কিছুটা দাম কমেছে।

বাজারে টমেটো ১০০ টাকা, মাঝারি আকৃতির বাঁধাকপি ৩০ থেকে ৩৫ টাকা, কাঁচা টমেটো ৬০ টাকা, পেঁয়াজের পাতা ১০০ টাকা, পেঁয়াজ ১৪০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শুক্রবার (২৯ নভেম্বর) সকালে চাঁদপুরের বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজারে প্রতি কেজি শিম ৬০ টাকা, লাউ প্রতিটি ৫০ থেকে ৬০ টাকা, মুলার প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, বড় গোল বেগুন ৬০ টাকা, নতুন আলুর কেজি প্রতি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে।এছাড়াও ৫০ টাকার খীরা দাম বেড়ে বিক্রয় হচ্ছে ৮০ টাকায়, শশার বাজারে আগুন প্রতি কেজি ১০০টাকা।  মিয়ানমারের পেঁয়াজের কেজি প্রতি ২০০ টাকা, চীনের পেঁয়াজ কেজি প্রতি ১৪০ থেকে ১৬০ টাকা, টিসিবির পেঁয়াজ কেজি প্রতি ২০ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাসখানেক ধরে সরু চালের দামও কেজিতে ৫ থেকে ৭ টাকা বাড়তি। নাজিরশাইল ৬৫ টাকা, মিনিকেট ৫০ থেকে ৫২ টাকা আর একদম মোটা চাল ৩২ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ৩ থেকে ৪ টাকা। ফার্মের মুরগির ডিমের ডজন বিক্রি হয়েছে ১০৫ টাকায়। কক জাতের মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়ে এখন ২৫০ টাকা, ব্রয়লার মুরগির দাম ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হাজীগঞ্জ পৌরসভার এলাকার বাসিন্দা গৃহিনী ফাতেমা আক্তার নতুনেরকথাকে বলেন, গত সপ্তাহে ফুলকপি কিনেছি ৫০ টাকায়। এই সপ্তাহে বাজারে দাম বেড়ে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলেছে ‘এক দাম’। এসময় শীতের সবজির দাম কমার কথা। কমার বদলে উল্টো দাম বাড়ছে। দাম বেড়ে যাওয়ার কারণ হিসেবে সরকারের বাজার মনিটরিং না করাকে দায়ী করছেন তিনি।

দাম বৃদ্ধির এক প্রশ্নের জবাবে সবজি বিক্রেতা কালু  জানান, পাইকারি বাজার থেকে ফুলকপি ছোট বড় গড়ে ৪৫ টাকায় কিনতে হয়। খুচরা বাজারে এসে বড় ছোট মিলিয়ে বিক্রয় করতে হবে। আবার কিছু মাল কুমিল্লা থেকে গাড়ীতে আনার সময় নষ্ট হয়। তাই দাম একটু বেশী।

চাঁদপুর সদরের শিক্ষিকা আলেয়া আকতার জানান, খীরা গত সপ্তাহে দাম ছিল ৬০ টাকা চলতি সপ্তাহে বিক্রয় হচ্চে প্রতি কেজি ৮০ টাকা। তিনি বলেন, মাছের দাম তুলনা মূলক একটু কম আছে। তবে সবজির বাজার খুবই উবর্ধমূখী।