প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর উদ্যোগে চাঁদপুর জেলায় সাংবাদিকদের জন্যে ১৩-১৫ সেপ্টেম্বর ৩ দিনব্যাপী বুনিয়াদি ও অনুসন্ধানি সাংবাদিকতায় প্রশিক্ষণ শুরু হয়েছে।

সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. অসিত বরণ দাশ।

তিনি বক্তব্যে বলেন, সাংবাদিকতার মানে হচ্ছে তথ্য সংগ্রহ করে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়া। সাংবাদিকতার কাজে অনেক ঝুঁকি রয়েছে। যেকোন কাজে অনুসন্ধান করা অনেক বড় একটি বিষয়। চাঁদপুরে সংস্কৃতির একটি বিশেষ দিক রয়েছে। সবার মধ্যেই আন্তরিকতা রয়েছে। সেইসাথে চাঁদপুরের সাংবাদিকরাও অনেক আন্তরিকভাবে কাজ করে যাচ্ছেন।

উদ্বোধকের বক্তব্য রাখেন চাঁদপুরের সিভিল সার্জন ডা. শাখাওয়াত উল্লাহ। তিনি বক্তব্যে বলেন, করোনাকালীন সময়ে সাংবাদিকরা সবসময়ই মাঠে ছিলেন। বুনিয়াদি প্রশিক্ষণের সবারই প্রয়োজন রয়েছে। প্রশিক্ষণের কোন বিকল্প নাই। অনুসন্ধানমূলক সাংবাদিকতায় জীবনের অনেক ঝুঁকি রয়েছে। এ জন্য নিজের সুরক্ষা নিশ্চিত করে পেশাগত দায়িত্ব পালন করতে হবে।

প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রহিম বাদশা’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) সহকারি প্রশিক্ষক বারেক হোসেন, প্রতিবেদক জিলহাজ উদ্দিন নিপুন, প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জিবন ও সাংবাদিকতায় বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে বক্তব্য রাখেন নজরুল ইসলাম আতিক।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন সাংবাদিক গাজী মো. আব্দুর রহমান ও গীতা পাঠ করেন বিমল চৌধুরী। প্রশিক্ষণে জাতীয় ও স্থানীয় গণমাধ্যমের ৭০জন সাংবাদিক অংশগ্রহন করেছেন।

Sharing is caring!