ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) বোর্ড অব গভর্নরসের সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়েছে।

বৃহস্পতিবার (০২ সেপ্টেম্বর) এনডিবি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। ২০১৫ সালে ব্রিকস এনডিবি প্রতিষ্ঠা করে।

এনডিবির বোর্ড অব গভর্নরস ২০২০ সালের শেষের দিকে সম্ভাব্য সদস্যদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার জন্য তিনটি দেশের ব্যাংককে অনুমোদিত করেছিল। এক দফা সফল আলোচনার পর এনডিবি বাংলাদেশ ছাড়াও সংযুক্ত আরব আমিরাত (ইউএই), উরুগুয়েকে নতুন সদস্য দেশ হিসেবে অনুমোদন দিয়েছে।

এনডিবির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়েজো বলেন, আমরা বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত ও উরুগুয়েকে এনডিবি পরিবারে স্বাগত জানাতে পেরে আনন্দিত। এনডিবি -তে নতুন সদস্যদের অবকাঠামো এবং টেকসই উন্নয়নে তাদের সহযোগিতা বাড়ানোর জন্য একটি প্ল্যাটফর্ম থাকবে। আমরা ক্রমান্বয়ে এবং সুষম পদ্ধতিতে ব্যাংকের সদস্যপদ সম্প্রসারণ অব্যাহত রাখব।

অর্থমন্ত্রী মোস্তফা কামাল বলেন, এনডিবি-তে বাংলাদেশের সদস্যপদ আমাদের স্বাধীনতার ৫০তম বার্ষিকীর গুরুত্বপূর্ণ সময়ে একটি নতুন অংশীদারিত্বের পথ সুগম করেছে। এনডিবিতে সদস্য হওয়া আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন রূপকল্প পূরণের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের মতো আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটি সমৃদ্ধ ও ন্যায়সঙ্গত পৃথিবী গড়ে তুলতে এনডিবির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য উন্মুখ হয়ে রয়েছি।

Sharing is caring!