• ঢাকা
  • বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ নভেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ২২ নভেম্বর, ২০২১

দেশে বেড়েছে ধর্ষণ ও নারী নির্যাতন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
ফাইল ছবি-নতুনেরকথা।

অনলাইন ডেস্ক:

২০১৯-২০ অর্থবছরের তুলনায় ২০২০-২১ অর্থবছরে দেশে ধর্ষণ, নারী নির্যাতন ও রাহাজানির ঘটনা বেড়েছে। সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০২০-২১ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

আগের তুলনায় মামলা কমেছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৯-২০ অর্থবছরে মোট মামলার সংখ্যা ছিল ৬ লাখ ৬১ হাজার। ২০২০-২১ অর্থবছর শেষে মামলা সংখ্যা ৫ লাখ ৬৯ হাজার ৩৬২টি। প্রায় ৯১ হাজার মামলা কমেছে।

তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরে ডাকাতির মামলা ছিল ৩৩৬টি, ২০২০-২১ অর্থবছরে ৩২১টি। রাহাজানি ছিল ৯১৯টি, এ বছরে বেড়ে হয়েছে ১ হাজার ৪৮টি। অস্ত্র আইনে মামলা ছিল ২ হাজার ১৬৭টি, ২০২০-২১ অর্থবছরে ১ হাজার ৭৪৭টি। ২০১৯-২০ অর্থবছরে খুনের মামলা ছিল ৩ হাজার ৪৮৫টি, ২০২০-২১ অর্থবছরে তা হয়েছে ৩ হাজার ৪৫৮টি।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ২০১৯-২০ অর্থবছরে ধর্ষণ মামলা ৫ হাজার ৮৪২টি, ২০২০-২১ অর্থবছর বেড়ে ৭ হাজার ২২২টি। নারী নির্যাতন ১২ হাজার ৬৬০টি থেকে ২০২০-২১ অর্থবছরে বেড়ে হয়েছে ১৪ হাজার ৫৬৭টি।

মামলা প্রায় ৯০ হাজার কমেছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডিজিটাল কোর্ট হওয়ার ফলে বাসায় থেকে বা অন্য স্থানে থেকে মামলাগুলো হ্যান্ডেল করা গেছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর