চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনের সংসদ সদস্য, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মেজর অব. রফিকুল ইসলাম বীরউত্তম এমপি বলেছেন শুধুমাত্র পড়া-শোনার মাধ্যমে কিন্তু ছাত্র-ছাত্রীদের জীবনের পরিপূর্ণতা আসবেনা। পড়া-শোনার পাশা-পাশি খেলাধুলা, বিভিন্ন জ্ঞানের চর্চা, সাংস্কৃতিক কর্মকাণ্ড, সামাজিক দায়িত্ব পালন এমনি বহুবিহিত যাবতীয় কর্মকাণ্ডের সমন্বয়ে হলো আমাদের জীবন। এ বিষয়টি আমাদের ছাত্র-ছাত্রীদের বুঝিয়ে দিতে হবে।

মঙ্গলবার সকালে হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজ মাঠে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলার পুরস্কার বিতরণের পূর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ সময় তিনি আরো বলেন, খেলা-ধুলা শারিরিক-দৈহিক উৎকর্ষের পাশা-পাশি শিক্ষার্থীদের মাঝে একটা প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি করে। এ প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা তার দক্ষতা মানোন্নয়ণ করতে শিখবে।

প্রতিযোগিতা জীবনের একটা অপরিহার্য বিষয়। যে উৎকর্ষ উন্নয়ণের সহায়ক হয় আমাদের জীবনের সব কিছুতে এবং নিয়মাবলী মানার শিষ্টাচার শেখায়। জাতীয় জীবনে আমরা লক্ষ করেছি নিয়ম কানন না মানার একটি প্রবণতা আছে। এই প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, খেলাধুলার মধ্যে আমরা যে নিয়মাবলী মেনে খেলাধুলা করি এর পেছনে একটি বৈজ্ঞানিক যুক্তি আছে। সেই যুক্তি হচ্ছে খেলাধুলা যেমন নিয়ম মেনে চলতে হয়, রাষ্ট্র পরিচালনা হউক, রাষ্ট্রের জীবন যাপন হউক, সামাজিক জীবন যাপন হউক সব ক্ষেত্রে সবাইকে নির্দিষ্ট কিছু নিয়মাবলী মেনে চলতে হবে। জীবনের প্রতি ক্ষেত্রে নিয়মাবলী মানা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা আমরা যারা রাজনীতি করি তাদের জন্য, যারা সামাজিক বিজ্ঞানী তাদের জন্য্য এবং যারা আম জনতা তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি বলেন, খেলাধুলা জয়-পরাজয় থাকবে এটা স্বাভাবিক বিষয়। সবাইকে ধৈর্য্য ধরে ভালো খেলতে হবে।

হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আকতারের সভাপতিত্ব অনুষ্ঠিত পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি আ. স. ম. মাহবুব-উল-আলম লিপন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী মো. মাইনুদ্দিন।

উপজেলা প্রশাসনের আয়োজনে ফাইনাল খেলার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম ফারুক মুরাদ, মহিলা ভাইস চেয়ারম্যন মির্জা শিউলী পারভিন মিলি, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও উপজেলা উন্নয়ন সমন্বয় কমিটির আহবায়ক রোটা. আহসান হাবিব অরুন, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আবু সাঈদ, ইউপি চেয়ারম্যান মাহফুজুর রহমান পাটওয়ারী ইউসুফ, মানিক হোসেন প্রধানীয়া, আলহাজ¦ সফিকুর রহমান মীর, জাকির হোসেন লিটু, হাজীগঞ্জ পৌরসভার সচিব নুর আজম শরীফ, পৌরসভার প্যানেল মেয়র-১ মোহাম্মদ জাহিদুল আযহার আলম বেপারী, প্যানেল মেয়র-২ মো. আজাদ হোসেন মজুমদার, উপজেলা যুবলীগের আহবায়ক মাসুদ ইকবাল, যুগ্ম আহবায়ক জাকির হোসেন সোহেল, পৌর ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) সোহেল আলম বেপারী, সাধারণ সম্পাদক মেহেদি হাছান রাব্বি’সহ পৌরসভার অন্যান্য কাউন্সিলর ও সংরতি নারী কাউন্সিলরবৃন্দ।

উপজেলা সহকারী পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল গণি ও হাজীগঞ্জ প্রেসকাবের সভাপতি মো. মহিউদ্দিন আল আজাদ’র উপস্থাপনায় খেলা পরিচালনা করেন, হাজীগঞ্জ সরকারি মডেল পাইলট হাই স্কুল এন্ড কলেজের শরীর চর্চার শিক মো. জাহাঙ্গীর হোসেন।

এ সময় উপস্থিত ছিলেন, খেলা পরিচালনা কমিটির সদস্য উপজেলা মাধ্যমিক শিক কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান মিন্টু, উপজেলা বন কর্মকর্তা মো. তাজুল ইসলাম, উপজেলা সহকারী শিা কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান।

ফাইনাল ম্যাচে হাটিলা পশ্চিম ইউনিয়ন একাদশের সাথে ১-৫ গোলে জয়লাভ করে হাজীগঞ্জ পৌরসভা একাদশ।

Sharing is caring!