পরমাণু ইস্যুতে আলোচনায় বসলে ধীরে ধীরে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইরান। ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে শনিবার দেশটির সরকারের ওই অবস্থান জানানো হয়।খবর ডেইলি সাবাহর।

মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান করে ইরান বলেছে, আলোচনায় বসতে চাইলে আগেই যুক্তরাষ্ট্রের আরোপিত সব নিষেধাজ্ঞা একসঙ্গে প্রত্যাহার করতে হবে।

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি বলেছেন, তার দেশের পরমাণু সমঝোতা নিয়ে পাশ্চাত্যের সঙ্গে সৃষ্ট অচলাবস্থা কেটে যেতে শুরু করেছে।

তিনি আরও বলেন, পরমাণু সমঝোতা নিয়ে আলোচনা টেকনিক্যাল পর্যায়ে প্রবেশ করেছে। এর অর্থ হচ্ছে— প্রাথমিক অচলাবস্থা কেটে গেছে, যা ‘আশার আলো’ দেখাচ্ছে।

সালেহি শুক্রবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। তিনি বলেন, আগামী সপ্তাহে ভিয়েনায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএর সদর দপ্তরে টেকনিক্যাল আলোচনা শুরু হবে।

যুক্তরাষ্ট্র ২০১৫ সালে সম্পাদিত পরমাণু সমঝোতায় ফিরে আসবে কিনা, তা নিয়ে এই কমিশনের একটি ভার্চুয়াল বৈঠক শুক্রবার অনুষ্ঠিত হয়।

বৈঠকে ইরানের সঙ্গে চীন, রাশিয়া, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। আর এতে সভাপতিত্ব করে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

Sharing is caring!