• ঢাকা
  • শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩১ অক্টোবর, ২০২১
সর্বশেষ আপডেট : ৩১ অক্টোবর, ২০২১

চাঁদপুর সরকারি মহিলা কলেজে চিত্রাংকন প্রতিযোগিতা ও শেখ রাসেল দেয়ালিকার উদ্বোধন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

চাঁদপুর সরকারি মহিলা কলেজ মুজিববর্ষ উপলক্ষ্যে আয়োজিত ‘চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ’ ও ‘শেখ রাসেল দেয়ালিকা’ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রোববার সকালে কলেজের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. মো. জিল্লুর রহমান জুয়েল।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। ইংরেজি বিভাগের প্রভাষক মোঃ জহিরুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে আরো  বক্তব্য রাখেন একাদশ শিক্ষার্থী যারীন ইয়াসমিন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. কানিজ ফাতেমা, শিক্ষক পরিষদের সম্পাদক ও সহকারী অধ্যাপক মোহাম্মদ এনামুল হক, সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহŸায়ক ও সহযোগী অধ্যাপক ড. মোঃ মাসুদ হোসেন প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান (জুয়েল) বলেন, “বঙ্গবন্ধুর আত্বস্বীকৃত খুনিরা শুধু জাতির পিতাকেই হত্যা করেই ক্ষান্ত হয়নি, বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারে চিহ্নটুকু নিশ্চিহ্ন করতে চেয়েছিল। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। তারা বাঙ্গালি জাতির আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা এবং বংলাদেশের অগ্রযাত্রাকে ব্যহত করেছে। কিন্তু বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নেতৃত্বে বিশ্বে আমরা উন্নয়নের রোল মডেল। করোনা পরিস্থিতিতেও বাংলাদেশ আজ বিশ্বে ৪১তম অর্থনৈতিক দেশ এবং ২০৩৫ সালের মধ্যে ২৫তম অর্থনৈতিক দেশে পরিণত হবে।”

বিশেষ অতিথির বক্তব্যে চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন, “১৮ অক্টোবর, ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির বত্রিশ নম্বর সড়কে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বাড়িতে কনিষ্ট পুত্র জন্মগ্রহণ করেন। বঙ্গবন্ধুর প্রিয় লেখক পৃথিবীর বিখ্যাত বৃটিশ দার্শনিক সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্ত র্বাট্রান্ড রাসেলের নামের সঙ্গে মিলিয়ে পরিবারের সর্বকনিষ্ঠ সদস্যের নাম রাখেন “শেখ রাসেল”। শেখ রাসেল দিবস উদযাপনের মাধ্যমে দেশব্যাপী বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।”

সভাপতির বক্তব্যে চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান বলেন, “শেখ রাসেল আজ বাংলাদেশের প্রতিটি শিশু কিশোর, তরুণ, শুভবুদ্ধি বোধ সম্পন্ন মানুষের কাছে একটি ভালোবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ, অধিকার বঞ্চিত শিশু কিশোরদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম থেকে শহর তথা বাংলাদেশের প্রতিটি লোকালয়ে ছড়িয়ে পড়–ক এবং সরকার শেখ রাসেলের ১১ বছরের জীবন গল্পের প্রতিটি মুহুর্ত আমাদের ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে তুলে ধরবে এটাই জাতির প্রত্যশা। বঙ্গবন্ধুর স্বপ্ন দর্শন ও আদর্শ ধারণ করেই বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনা সফলতার সঙ্গে দেশকে এগিয়ে নিয়েছেন এবং গড়ে তুলেছেন সমৃদ্ধ বাংলাদেশে; ক্রমাগত বৃদ্ধি করেছেন মাথাপিছুু জাতীয় আয়, জীবনযাত্রার মান, শিক্ষার হার, খাদ্য ও সামাজিক নিরাপত্তা, নারীর ক্ষমতায়ন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, শিল্পায়ন, রপ্তানি বানিজ্য, কর্মসংস্থান, পদ্মাসেতু সহ বড় বড় প্রকল্প বাস্তবায়ন ও দেশের সার্বিক উন্নয়ন। ডেল্টা প্ল্যান ২১০০ এবং ভিশন-২০২১, এসডিজি-২০৩০ ও ভিশন-২০৪১ এর মাধ্যমে বাংলাদেশকে বানিয়েছেন উন্নয়নের রোল মডেল।”

চিত্রাংকন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে একাদশ শ্রেণির শিক্ষার্থী ¯েœহা পাল, দ্বিতীয় স্থান অধিকার করে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী সুরভী, তৃতীয় স্থান অধিকার করে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী তানজিনা আলী মুনা, চতুর্থ স্থান অধিকার করে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী তাহমিদা ওমর আলো এবং পঞ্চম স্থান অধিকার করে একাদশ শ্রেণির শিক্ষার্থী মাহমুদা আক্তার। অনুষ্ঠানে ২০২০-২১ অর্থ বছরে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অনবদ্য দক্ষতা প্রদর্শন করায় কলেজের পক্ষ থেকে অত্র কলেজের ভ‚গোল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মাসুদ হোসেন কে সম্মাননা স্মারক প্রদান করা হয়। কলেজের শিক্ষার্থীদের পক্ষ থেকে অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, গান, দলীয় সঙ্গীত ইত্যাদি পরিবেশন করা হয়। চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও ‘শেখ রাসেল দেয়ালিকা’ উদ্বোধন অনুষ্ঠানে অত্র কলেজের শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী, বিএনসিসি, রেডক্রিসেন্ট, গার্লস ইন রোভার এর সদস্যরা উপস্থিত ছিলেন।

চাঁদপুর সরকারি মহিলা কলেজ কর্তৃক মুজিববর্ষ উপলক্ষ্যে চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও ‘শেখ রাসেল দেয়ালিকা’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি, বিশেষ অতিথি, কলেজ অধ্যক্ষ এবং পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীবৃন্দ

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!