নিজস্ব প্রতিনিধি:

সরকারের রাজস্ব খাত হিসেবে যুক্ত হচ্ছে ইঞ্জিন চালিত ট্রলার। সারা দেশের ন্যায় মতলব উত্তরেও চলছে নিবন্ধন কার্যক্রম। ছোট-বড় নদীতে খেয়া পারাপার ও মালামাল বহনকৃত ইঞ্জিন চালিত ট্রলারের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে।

ট্রলার তৈরি ও চলাচলের সরকারী কোন সুনিদিষ্ট উল্লেখ যোগ্য নিয়ম কানুন না থাকায় যে যেভাবে পারছে ইঞ্জিন চালিত ট্রলার তৈরি করে যুগযুগ ধরে যাত্রী পারাপার ও মালামাল বহন করে অর্থ উপার্জন করে আসছে। আর সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব।

ছোট বড় সকল ইঞ্জিন চালিত ট্রলার নিবন্ধন করে সরকারী একটি সুনিদিষ্ট নীতিমালায় নিয়ে আসলে এ খাত থেকে বছরে মোটা অংকের রাজস্ব আদয় সম্ভব।

এ লক্ষেই সারা দেশের ন্যায় মতলব উত্তর উপজেলায়ও চলছে ইঞ্জিন চালিত ট্রলারের নিবন্ধন কাজ।

গত ৯ ফেব্রুয়ারী ২০২১ইং তারিখ থেকে ১৭ ফেব্রুয়ারী পর্যন্ত মতলব উত্তরে মোট ২ শত ইঞ্জিন চালিত ছোট-বড় ট্রলারের নিবন্ধন করা হয়েছে। নিবন্ধন কাজে নিয়জিত চাঁদপুরের বিআইডব্লিউটিএ’র ট্রাফিক সুপার ভাইজার আজাদ হোসেন ও সাদেকুর রহমান জানান, আমরা গত ৯ ফেব্রুয়ারী থেকে মতলব উত্তর উপজেলায় ইঞ্জিন চালিত ট্রলারের নিবন্ধন কাজ করছি।

প্রাথমিক ভাবে নিবন্ধিত ইঞ্জিন চালিত ট্রলারের পুর্ণাঙ্গ তালিকা জমা দেওয়ার পর উর্ধ্বতন কর্তৃপক্ষ রাজস্ব আদায়ের পরবর্তী কাজ শুরু করবেন বলে তারা জানান।

Sharing is caring!