২০২০ সালের ডিসেম্বরে হচ্ছে না এইচএসসির রেজাল্ট। এখনো চূড়ান্ত হয়নি ফলাফল তৈরির নীতিমালাও। উল্টো, পরীক্ষা ছাড়া মূল্যায়ন ভিত্তিক অটোপাশের সিদ্ধান্ত নিয়ে সৃষ্টি হয়েছে আইনি জটিলতা। যদিও বোর্ড প্রধানরা বলছেন, রেজাল্ট তৈরির সব প্রস্তুতি সেরেছেন তারা, অপেক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের। এদিকে, একেক সময় একেক সিদ্ধান্তে বিভ্রান্তিতে শিক্ষার্থীরা। বলছিলেন এইচএসসি শিক্ষার্থীরা। পরীক্ষা না হওয়ার সিদ্ধান্তে অসন্তোষ স্পষ্ট।

ফলাফল ঘোষণার ভিন্ন ভিন্ন তথ্য এই শিক্ষার্থীর উদ্বেগ বাড়িয়েছে কয়েকগুণ। একই অবস্থা এইচএসসি ফলাফলের জন্য অপেক্ষারত লাখো শিক্ষার্থীর। সুনির্দিষ্ট তথ্য না পেয়ে উদ্বিগ্ন শিক্ষার্থীরা। জানেন না কবে পাবেন ফলাফল। ফল ঘোষণার প্রক্রিয়া নিয়েও আছেন দুঃশ্চিন্তায়। সেই সাথে মূল্যায়ন ভিত্তিক অটোপাশের সিদ্ধান্তে যুক্ত হচ্ছে নতুন নতুন জটিলতা।

শিক্ষা বোর্ড আইন অনুযায়ী, পরীক্ষা নিয়ে ফল ঘোষণা করতে হবে। সেক্ষেত্রে অটোপাশের সিদ্ধান্তে ফল ঘোষণা করলে তৈরী হবে আইনী জটিলতা। ফল প্রকাশে গঠিত টেকনিক্যাল কমিটির সুপারিশ মন্ত্রণালয়ের অনুমোদন না পাওয়ায়, চূড়ান্ত নয় নীতিমালা। কিন্তু, ডিসেম্বরেই ফল ঘোষণার প্রস্তুতির কথা বলছেন বোর্ড প্রধানরা। নীতিমালা অনুমোদন, আইনী জটিলতার সম্ভাবনা, টেবুলেশন শিটসহ ফল প্রকাশের সার্বিক প্রক্রিয়া সব কিছুই যেখানে অমিমাংসিত সেখানে এইচএসসির ফল পেতে শিক্ষার্থীদের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে, এমন মত শিক্ষা সংশ্লিষ্টদের।

Sharing is caring!