“ উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনা ভাইরাস মুক্ত জীবন গড়ি”এই শ্লোগানকে সামনে রেখে চাঁদপুরে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ১৫ অক্টোবর সকাল ১০টায় চাঁদপুর সার্কিট হাউজের সম্মেলন কক্ষে আলোচনা সভার আয়োজন করে চাঁদপুর জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান। তিনি প্রত্যেককে আরও সচেতন হওয়ার আহ্বান জানান ।

তিনি বলেন, ৫ জন শিক্ষার্থীকে হাত ধোয়ার কৌশল এবং প্রয়োজনীয়তা ও গুরুত্ব শেখানো হয় স্কুলে গিয়ে। তারা যেন তাদের সহপাঠীদেরকে হাত ধোয়ার কৌশল শিখাতে পারে। উন্নত স্যানিটেশন ব্যবস্থা ও বার বার নিয়ম মেনে হাত ধোয়াই পারে মানুষকে করোনাসহ বিভিন্ন জীবাণু থেকে মুক্তি দিতে।

তিনি বরেন, করোনা আমাদেরকে শিখিয়ে দিয়েছে হেয়ালি নয়, জীবন বাঁচাতে প্রত্যেকে মাক্স ব্যবহার, বারবার নিয়ম মেনে হাত ধুতে হবে।’ নিয়মিত ভাবে সাবান দিয়ে হাত পরিষ্কার করলে শুধু করোনাভাইরাস নয়, আরও অনেক অসুখ বিসুখ থেকে নিজেদের রক্ষা করতে পারব আমরা।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাসরুল্লাহ’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন মো:সাখাওয়াত উল্লাহ,চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন,সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ প্রমুখ।

চাঁদপুর প্রেসক্লাব সভাপতি গিয়াসউদ্দিন মিলন বলেন, আগামী প্রজন্মের শিশুদের জন্য সুপেয় বিশুদ্ধ পানির ব্যবস্থা করতে না পারলে সামনের দিনগুলিতে স্বাস্থ্যগত ভয়াবহ সমস্যায় পড়তে হবে। পানির অপর নাম যদি জীবন হয় তাহলে এখনই এর দিকে বিশেষ নজর ও গুরুত্ব দিতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা বৃন্দ

Sharing is caring!