• ঢাকা
  • শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৫ জুন, ২০২০
সর্বশেষ আপডেট : ১৫ জুন, ২০২০

চাঁদপুর সরকারি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন দিচ্ছেন শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
ডা. দিপু মনি এমি-ছবি-নতুনেরকথা।

শরীফুল ইসলাম:

চাঁদপুর জেলার জন্যে একটি সুখবর জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি চাঁদপুর জেলার সর্ববৃহৎ চিকিৎসা কেন্দ ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর জেনারেল হাসপাতালের জন্যে একটি সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট দেয়ার কথা জানিয়েছেন। তিনি নিজেই এটি সংগ্রহ করেছেন। এর দ্বারা হাই ফ্লু অক্সিজেন দেয়ার কাজ চলবে।

শিক্ষামন্ত্রী শনিবার চাঁদপুর জেলা করোনা বিষয়ক প্রতিরোধ কমিটির ভার্চুয়াল সভায় এ ঘোষণা দেন। তাঁর এ ঘোষণায় প্রাণঢালা অভিনন্দন ও কৃতজ্ঞতা জানানো হয় সভায়।

এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি আপাতত এখন সদর হাসপাতালের ৩০ শয্যা কভার করার মতো ক্যাপাসিটির হবে। পরবর্তীতে এটিকে আরো বাড়ানো যাবে। শিক্ষামন্ত্রী বলেন, আমি চাঁদপুরের হাসপাতালটির জন্যে একটি সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট ম্যানেজ করেছি। তবে এটি বিদেশ থেকে এনে এখানে স্থাপন করা আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত সময় লাগবে। করোনা চলে গেলেও এই সেন্ট্রাল অক্সিজেন প্লান্টটি সব সময়ের জন্যেই কাজে লাগবে। বিশেষ করে আইসিইউর জন্যে তো অবশ্যই এটি লাগবে।

বর্তমান করোনা পরিস্থিতিতে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড করা হয়। এখানে প্রতিদিনই করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে রোগী ভর্তি হচ্ছে এবং মারা যাচ্ছে। যাদের শ্বাস-প্রশ্বাসে খুবই সমস্যা হচ্ছে। তখন তাদের সিলিন্ডার অক্সিজেনে কভার করে না। এতে করে রোগীর দুর্ঘটনা ঘটে। সে জন্যে দেখা যায় যে, হাসপাতালে ভর্তি করার ১/২ ঘণ্টার মধ্যেই রোগী মারা যায়। সে কারণে প্রথমে হাসপাতালের ডাক্তারদের থেকেই দাবি উঠে হাসপাতালে একটি সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট স্থাপনের।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!