• ঢাকা
  • শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ মে, ২০২০
সর্বশেষ আপডেট : ৪ মে, ২০২০

কচুয়া উপজেলা শিক্ষা অফিসার সাইদুর রহমান দক্ষ সৎ ও চৌকস অফিসার ছিলেন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মো. ইসামইল হোসেন বিপ্লব॥

চাঁদপুরের কচুয়া উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার মো.সাইদুর রহমান সেলিম একজন দক্ষ, কর্মঠ, সৎ ও চৌকস অফিসার ছিলেন। যিনি সততা বিশ্বস্ততা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করছেন। তিনি দায়িত্ব ও কর্তব্যের প্রতি এতটাই আন্তরিক ও শ্রদ্ধাশীল তাঁর কাছে কেউ কোন সমস্যা নিয়ে গেলে তাঁর সমাধান এত সহজেই করেন যা একজন আদর্শ শিক্ষা অফিসারের পক্ষে সম্ভব। তাঁর দক্ষতা, যোগ্যতা ও ডিজিটাল কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ পরিচিতি পেয়েছেন সৎ দক্ষ ডিজিটাল মাধ্যমিক শিক্ষা অফিসার হিসাবে। শিক্ষা অফিসার সাইদুর রহমান সেলিম অন্যন্ত বিনয়ী,ভদ্র,ন্যায়,নীতিবান,আর্দশ মাধ্যমিক শিক্ষা অফিসার ছিলেন। যিনি কচুয়া উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার হিসেবে যোগদান করার পর থেকে উপজেলার বিভিন্ন মাধ্যমিক, উচ্চ মধ্যমিক ও মাদ্রাসার শিক্ষা প্রতিষ্ঠানে আলোকিত করেছেন। তাকে সকল শিক্ষক সমাজে একজন অভিভাবক হিসেবে মনে করতেন এই সুনামধন্য শিক্ষা অফিসার সাইদুর রহমান সেলিম আজ সবাইকে কাঁদিয়ে চলে গেলেন ফেরার দেশে। তাঁর মৃত্যুতে জন্মস্থান ও কর্মস্থানে কচুয়া উপজেলার বিভিন্ন জায়গায় থেকে শোকের ছায়া নেমে আসে।

গত (২৩ এপ্রিল) বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টার সময় শিক্ষা অফিসার সাইদুর রহমান সেলিম কর্মস্থলে কচুয়া উপজেলা পরিষদ এলাকার সরকারি কোয়াটারে স্ট্রোক করলে তাৎনিক কচুয়া সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত্য ঘোষনা করেন। পরে তাঁকে ঢাকা কেন্টারমেন্ট সেনানিবাস সংলগ্ন বালুর হাটে দাফন করেন।

তিনি ৩১ আগস্ট ১৯৬৭সালে নরসিংদী জেলা বেলাবো উপজেলা কটিবন্ধ গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি পরিবার পরিজন নিয়ে ঢাকা সেনানিবাস সংলগ্ন বালুর হাটে বসবাস করতেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ বহু গুনগ্রাহী রেখে যান।
মাধ্যমিক শিক্ষা অফিসার সাইদুর রহমান সেলিম শিক্ষাগতা যোগ্যতা এসএসসি এইচএসসি ও পরীক্ষা বিজ্ঞান বিভাগে থেকে প্রথম স্থান অধিকার করেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস ও এমএসএস লোক প্রশাসন বিভাগ থেকে দ্বিতীয় শ্রেনী থেকে লাভ করেন।

সাইদুর রহমান সেলিম কর্মজীবনে একজন সৎ, দক্ষ ও মেধাবী কর্মকর্তা ছিলেন। ছিলেন একজন ভালো মানুষ। সহকর্মী, বন্ধু ও সিনিয়র কর্মকর্তাদের স্মৃতিচারণায় উঠে এসেছে সাইদুর রহমান সেলিম কর্মময় জীবনে নানা গুণের কথা।

কর্মস্থানে কচুয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষিকারা ঠিকমত ক্লাস নিচ্ছে কিনা তদারকি করতেন ও শিক্ষার মান উন্নয়নে নিয়মিত সভার আয়োজন,বিদ্যালয় পরিদর্শন এবং মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনার জোড় তদারকি করে অন্যন্য উপজেলা থেকে কচুয়ার শিক্ষার মানগত এগিয়ে রেখেছেন।

এতে করে শিক্ষার্থী ও অভিবাবকদের মাঝে গ্রহন যোগ্য ব্যক্তি হিসাবে পরিচিত লাভ করেন সাইদুর রহমান সেলিম। শিক্ষার মান উন্নয়নের পাশাপাশি শিক্ষকদের অনিয়ম দুর্নীতির খবর পাওয়া মাত্র তাৎক্ষনিক ব্যবস্থা নেন। এতে করে অভিবাভক ও সাধারন জনগনের মাঝে তার গ্রহন যোগ্যতা ফুটিয়ে উঠেছেন । এমন সৎ দক্ষ ন্যায়বান ডিজিটাল শিক্ষা অফিসার দায়িত্ব পালনের কারনে জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী অফিসার তথা জেলা শিক্ষা অফিসার কাছে প্রতিনিয়ত প্রশংসিত হইতেন। সাইদুর রহমান সেলিম ২০১৭ সালে চাঁদপুর জেলায় শ্রেষ্ঠ শিক্ষা অফিসার হিসেবে সম্মাননা পদক লাভ করেন, ২০১৮ সালে শিক্ষার মানগত মান উন্নয়নে করার লক্ষে মালোশিয়া প্রশিক্ষন অংশগ্রহন করেন। আজকে সবকিছু থেকে গেল পৃথিবী চেরে চলে গেলেন উপজেলা শিক্ষা অফিসার মরহুম সাইদুর রহমান সেলিম।

তাঁর মৃত্যুতে মাননীয় সংসদ সদস্য সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি, মহাপরিচালক, মধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর ঢাকা, বাংলাদেশ আওয়ামীলীগের তথ্য ও গবেষক সম্পাদক ড. সেলিম মাহমুদ, সাবেক এনবিআর (রাজস্ববোর্ড) চেয়ারম্যান গোলাম হোসেন, কচুয়া উপজেলা চেয়ারম্যান মো.শাহজাহান শিশির, উপজেলা নির্বাহী অফিসার দীপায়ন দাস শুভ, চাঁদপুর জেলা শিক্ষা অফিসার মো.গিয়াস পাটওয়ারী, পৌর মেয়র মো.নাজমুল আলম স্বপন, কচুয়া উপজেলা মহিলা ভাইস চেয়াম্যান ও প্যানেল চেয়ারম্যান সুলতানা খানম, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মাহবুব আলম, কচুয়া উপজেলার অফিসার্স ক্লাব, কচুয়া স্কুল কলেজ মাদ্রাসা সম্বয়ন কারী ও কলেজ শিক্ষক সমিতির সাধারন সম্পাদক অধ্যক্ষ মো. মিজানুর রহমান, কচুয়া বঙ্গবন্ধু সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ শাহ মো.জালাল হোসেন চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. শহীদুল্লাহ পাটওয়ারী, সাধারন সম্পাদক মো. আলাউদ্দিন সোহাগ, সাবেক সভাপতি মো. রফিকুল ইসলাম পাটওয়ারীসহ উপজেলার স্কুর, কলেজ ও মাদ্রাসার প্রধান ও শিক্ষক পরিবারে শোক প্রকাশ করেন।

কচুয়ার বিভিন্ন শিক্ষক প্রতিনিধিরা জানান, মো. সাইদুর রহমান সেলিম উপজেলা মাধ্যমিক শিক্ষার অফিসার হিসেবে সৎ আর্দশ নীতিবান লোক ছিলেন, শিক্ষকরা যে কোনো বিষয়ে সমস্যা পড়লে সব সময় পাশে থাকতেন , তাঁর নিজের ব্যক্তিকে কখনো বিশ^াসজন দিতে না এই জন্য অনেকের নিকট বিরাজমান লোক ছিলেন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!