• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২ মার্চ, ২০২০
সর্বশেষ আপডেট : ২ মার্চ, ২০২০

ঘরে বসে ভোট দেওয়ার প্রযুক্তি উদ্ভাবন করতে হবে: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, এমন প্রযুক্তি উদ্ভাবন করতে হবে, যাতে মানুষ ঘরে বসে অনলাইনে ভোট দিতে পারেন এবং কোথায় তার ভোট পড়েছে, তা নিশ্চিত হতে পারেন।

তিনি নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মতো আধুনিক প্রযুক্তি নিয়ে আরও গবেষণা করার পরামর্শ দিয়েছেন।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় ভোটার দিবসের আলোচনায় আইনমন্ত্রী এ কথা বলেন। ‘ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব’ এই প্রতিপাদ্য নিয়ে সোমবার জাতীয় ভোটার দিবস পালন করা হচ্ছে।

এ উপলক্ষে নির্বাচন কমিশন (ইসি) আলোচনা সভার আয়োজন করে।

সেখানে আনিসুল হক বলেন, ‘কোন কেন্দ্রে কত ভোট পড়েছে, কারা ভোটাধিকার প্রয়োগ করেছে, তাদের ছবি, আইডি নম্বরসহ অনলাইনে প্রকাশ করা যায় কি না, সে ব্যাপারে চিন্তাভাবনা করতে হবে। এতে ভোটারের সংখ্যা ও উপস্থিতি নিয়ে কারও মনে কোনো সংশয় থাকবে না। যিনি ভোট দেবেন, তাকে একটি কনফারমেশন স্লিপ দেওয়া যায় কি না, সেই বিষয়েও চিন্তাভাবনা করা যেতে পারে।’

আইনমন্ত্রী বলেন, নির্বাচনব্যবস্থায় আধুনিক তথ্যপ্রযুক্তির ব্যবহার করতে হবে। যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে ইভিএমে ভোট হচ্ছে। কিন্তু বাংলাদেশে কেউ কেউ না জেনে ইভিএম নিয়ে নেতিবাচক কথা বলেন। নতুন প্রযুক্তির কোনো বিকল্প নেই।

তিনি বলেন, ইভিএম পদ্ধতিতে আরও আধুনিক ও স্বচ্ছ করার জন্য ধারাবাহিক গবেষণা করতে হবে। এই পদ্ধতিতে আরও আধুনিক ও সার্বিক ত্রুটিমুক্ত করতে হবে।

অনুষ্ঠানে সিইসি কে এম নূরুল হুদা ভোটার তালিকার হালনাগাদ তথ্য উপস্থাপন করেন।

তিনি জানান, এখন দেশে মোট ভোটার ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন, নারী ভোটার ৫ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন আর হিজড়া ভোটার ৩৬০ জন।

আলোচনা সভায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী বক্তব্য দেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসি সচিব মো. আলমগীর।

এর আগে সকালে মানিক মিয়া এভিনিউ থেকে শোভাযাত্রা বের করে নির্বাচন কমিশন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর
error: Content is protected !!