• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৪ ফেব্রুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০২০

হার্টঅ্যাটাকের ৫ লক্ষণ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

হার্ট অ্যাটাক একটি জটিল রোগ। প্রতি চারজনে একজন তাৎক্ষণিকভাবে এই রোগে মৃত্যুবরণ করেন। আবার অনেকে হাসপাতালে ভর্তির পরও মৃত্যুবরণ করেন।

হার্টঅ্যাটাক কী?

যখন হৃৎপিণ্ডের কোনো শিরায় রক্ত জমাট বেঁধে হৃৎপিণ্ডে রক্তপ্রবাহে বাধার সৃষ্টি করে তখনই হার্টঅ্যাটাক হয়।

তবে বেশিরভাগ ক্ষেত্রে যে সমস্যা হয়, তা হলো হার্টঅ্যাটাক হলেও অনেকে তা বুঝতে পারেন না। কখনও কখনও বুকে কোনো ধরনের ব্যথা ছাড়াই হার্টঅ্যাটাক হতে পারে।

তাই এই রোগ বুঝতে হলে এর প্রাথমিক লক্ষণগুলো জানা প্রয়োজন।

আসুন জেনে নিই যেসব লক্ষণে বুঝবেন হার্টঅ্যাটাক-

১. হৃদরোগ বিশেষজ্ঞদের মতে, হার্টঅ্যাটাকের প্রায় এক মাস আগে থেকেই দুর্বলতা, ঘন ঘন শ্বাস-প্রশ্বাসের সমস্যা হতে পারে। এই রকম শারীরিক দুর্বলতা এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যা হলে বিশ্রামের প্রয়োজন।

২. হঠাৎ করে অতিরিক্ত ঘেমে গেলে অবহেলা করবেন না। এটিও হার্টঅ্যাটাকের একটি লক্ষণ। যখন হার্ট ব্লক হয়, তখন রক্ত সঞ্চালনে হৃৎপিণ্ডের অনেক বেশি কাজ করতে হয়। এই অতিরিক্ত পরিশ্রমের ফলে ঘামের সৃষ্টি হয় এবং এই ঘাম সাধারণত অনেক ঠাণ্ডা হয়ে থাকে।

৩. একাধিক গবেষণায় দেখা গেছে, হার্টঅ্যাটাকের আগে বদহজম ও গ্যাস্ট্রোইনটেস্টিনাল সমস্যা হতে পারে। এ ছাড়া বুক জ্বালা, কোনো কারণ ছাড়াই মাথা ঘোরানো, বমি বমি ভাব এবং বমি করার বিষয়গুলো অবহেলা করবেন না।

৪. অনেক সময় দেখা যায়, হার্টঅ্যাটাক হলেও বুকে ব্যথা অনুভূত হয় না। তবে বুকে অস্বস্তিকর অনুভূতি, বুকে চাপ ধরা, ভারী ভাব অনুভব করা ও শ্বাস নিতে সমস্যা হতে পারে।

৫. শুধু বুকে ব্যথা না হলেও শরীরের অন্যান্য বিশেষ কিছু অঙ্গে ব্যথা হলে তা হার্টঅ্যাটাকের লক্ষণ। পেটের ওপরের অংশ, কাঁধ, পিঠ, গলা, দাঁত ও চোয়াল এবং বাম বাহুতে হুট করে অতিরিক্ত ব্যথা হওয়া বা চাপ অনুভব অথবা আড়ষ্টতা অনুভব করাও হতে পারে হার্টঅ্যাটাকের লক্ষণ।

কী করবেন?

ওপরের লক্ষণগুলো দেখা দিলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • স্বাস্থ্য কথা এর আরও খবর
error: Content is protected !!