• ঢাকা
  • বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩০ জানুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ৩০ জানুয়ারি, ২০২০

১৩ ফেব্রুয়ারি শুরু হবে দেশের সর্বোচ্চ ফুটবলের লিগ

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

১৩ ফেব্রুয়ারি শুরু হবে দেশের সর্বোচ্চ ফুটবল আসর বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল । বুধবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) লিগ কমিটির সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ শুরু হওয়ার কথা ছিল আজ। মাঠে গড়ানোর আগেই পিছিয়ে গেল খেলা। ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচন ও ঢাকা আবাহনীর এএফসি কাপের প্লে-অফ ম্যাচের অজুহাতে দুই সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে প্রিমিয়ার লিগ।

এমনিতেই ছয় মাসের লিগ আট থেকে নয় মাসে গড়ায়। লিগের মাঝপথে নানা অজুহাতে সময়ক্ষেপণ করে বাফুফে। লিগ পেছানো প্রসঙ্গে বাফুফের সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী বলেন, ‘১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচন। নির্বাচনের সময় লিগ আয়োজনের জন্য প্রস্তুতি নেয়া কঠিন। ৫ ফেব্রুয়ারি ঢাকা আবাহনী এএফসি কাপের প্লে-অফ ম্যাচ খেলবে ঢাকায়। এএফসির নিয়ম অনুযায়ী, ম্যাচের তিনদিন আগে ভেন্যু ম্যাচ কমিশনারকে বুঝিয়ে দিতে হবে। ক্লাবগুলোর সঙ্গে আলোচনা ও সামগ্রিক বিষয় বিশ্লেষণ করে আমরা ১৩ ফেব্রুয়ারি লিগ শুরুর সিদ্ধান্ত নিয়েছি।’

লিগ কমিটির সভায় বিদেশি খেলোয়াড়দের কোটা নিয়ে গুরুত্বপূর্ণ বদল এসেছে। গত মৌসুমে পাঁচজন বিদেশি রেজিস্ট্রেশন করিয়েছে ক্লাবগুলো। চারজন খেলেছেন এক ম্যাচে। এবার ক্লাবগুলোর দাবির পরিপ্রেক্ষিতে কিছুটা পরিবর্তন এসেছে। পাঁচজন বিদেশির সবাই খেলতে পারবেন। তবে প্রথম একাদশে থাকবেন চারজন। পঞ্চম বিদেশি বদলি হিসেবে নামবেন আরেক বিদেশির জায়গায়। পঞ্চম বিদেশি ফুটবলার যদি এশিয়ান হন, তাহলে তাকে এশিয়ান ফুটবলারের জায়গায় নামাতে হবে।

অবাক হলেও সত্যি যে, সম্প্রতি জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে ঘরোয়া ফুটবলে বিদেশি ফুটবলারের আধিক্য নিয়ে সমালোচনা করেছেন। অথচ, বাফুফে হাঁটল উল্টোপথে। লিগ কমিটির চেয়ারম্যান অবশ্য কোচের সঙ্গে দ্বিমত পোষণ করেন, ‘দেশি ফুটবলারদের প্রতিদ্বন্দ্বিতা ও যোগ্যতার ভিত্তিতেই জায়গা করে নিতে হবে। ঘরোয়া পর্যায়ে নিজের পজিশন নিশ্চিত করতে না পারলে আন্তর্জাতিক ম্যাচে কীভাবে আরেকজন বিদেশির বিরুদ্ধে খেলবে?’ লিগে নতুন ভেন্যু কুমিল্লা স্টেডিয়াম। ঐতিহ্যবাহী মোহামেডান ক্লাব কুমিল্লাকে নিজেদের হোম ভেন্যু হিসেবে নিয়েছে।

গত আসরের নোয়াখালী ভেন্যু বাদ পড়েছে। ওই ভেন্যুর দুই স্বাগতিক নোফেল স্পোর্টিং ক্লাব ও টিম বিজেএমসি দু’দলেরই অবনমন হয়েছে। গতবারের মতো এবারও মুক্তিযোদ্ধার ভেন্যু গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম, সাইফ স্পোর্টিং ও আরামবাগের ময়মনসিংহের শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম, বসুন্ধরা কিংসের নীলফামারীর শেখ কামাল স্টেডিয়াম, চট্টগ্রাম আবাহনীর চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম ও শেখ রাসেল ক্রীড়া চক্রের সিলেট জেলা স্টেডিয়াম হোম ভেন্যু হিসেবে থাকছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • খেলাধুলা এর আরও খবর
error: Content is protected !!