• ঢাকা
  • শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৯ জানুয়ারি, ২০২০
সর্বশেষ আপডেট : ৯ জানুয়ারি, ২০২০

হাইমচর উপজেলা নির্বাচনে শেষ মুহুর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মো. মহিউদ্দিন আল আজাদ:
চাঁদপুর জেলায় এই প্রথম ইভিএম পদ্ধতিতে ১৩ জানুয়ারি অনুষ্ঠিত হবে হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন। শেষ মুহুর্তের প্রচারণায় এখন ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। উপজেলার ভোটারদের কাছে ইভিএম নতুন হওয়ার কারণে নির্বাচন কমিশনের পক্ষ থেকে এখন মক ভোটিং এর মাধ্যমে ভোটারদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলার ৩টি ইউনিয়নের অধিকাংশ এলাকা মেঘনা নদীর পশ্চিম পাড়ে। যার ফলে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন এলাকায় ইভিএমে ভোট গ্রহনের জন্য আইন শৃঙ্খলা বাহিনী পূর্ব থেকেই কেন্দ্রগুলোর অবস্থান সম্পর্কে খোঁজ খবর নিচ্ছেন।

হাইমচর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, এই উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনীত চেয়ারম্যান প্রার্থী ১জন, বিএনপি থেকে ১জন ও স্বতন্ত্র ১জন চেয়ারম্যান প্রার্থীসহ ৩জন, ভাসই চেয়ারম্যান পদে ৮জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপজেলার ৬ ইউনিয়নে ভোটার সংখ্যা ৮০ হাজার ২৩৪জন। পুরুষ ভোটার ৪১ হাজার ৪১৭ এবং নারী ভোটার ৩৮ হাজার ৮১৭জন। ৩১টি ভোট কেন্দ্রের ২শ’ কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহন হবে।

বৃহস্পতিবার সকালে কথা হয় উপজেলার আলীগ উত্তর ইউনিয়নের ভোটার সালামত উল্যাহ ও রহিম সর্দারের সাথে। তারা বলেন, ইভিএম পদ্ধতি নতুন হলেও মক ভোটিং করে আমাদের ভোট পদ্ধতি দেখানো হয়েছে। ভোট কেন্দ্রে যেতে কোন ধরণের সমস্যা না হলে এই নির্বাচনে সকলেই তাদের ভোটাধিকার প্রয়োগ করতে হবে।

নতুন ভোটার জসিম উদ্দিন বলেন, আমি এ বছরই প্রথম ভোটার। আমাদের উপজেলার জন্য যে প্রার্থী উন্নয়নমূলক কাজ করবে, বিগত দিনে যারা উন্নয়ন করেছে তাদেরকেই ভোট দিব। আমাদের ভোটটি দেওয়ার নিরাপত্তার বিষয়টি যাতে করে প্রশাসন নিশ্চিত করে।

নৌকা মার্কার চেয়ারম্যান প্রার্থী নুর হোসেন পাটওয়ারী বলেন, আমি বর্তমান উপজেলা চেয়ারম্যান। গত ৫ বছরে আমি শিক্ষামন্ত্রীর নেতৃত্বে বহু উন্নয়ন কাজ করেছি। আমি মনো করবো উপজেলার উন্নয়নে ভোটাররা আবারও নৌকা মার্কাকে নির্বাচিত করবে। কারণ সরকারের উন্নয়নের কথাগুলো আমি সাধারণ ভোটারদের কাছে তুলে ধরেছি।

বিএনপির ধাণের শীষ মার্কার চেয়ারম্যান প্রার্থী ইছাহাক খোকন বলেন, আমরা এই নির্বাচনে আমাদের নেত্রীর মুক্তির আন্দোলন হিসেবে অংশ নিয়েছে। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ থাকলে আমরা অবশ্যই নির্বাচিত হব। কারণ এই উপজেলায় প্রায় ৬০% ধানের শীষের ভোট রয়েছে।

আনারাস মার্কার স্বতন্ত্র প্রার্থী ও পদ স্থগিত উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোতালেব জমাদার বলেন, আমি আওয়ামী লীগের নেতা-কর্মীদের অনুরোধ নির্বাচনে প্রার্থী হয়েছি। ইতোমধ্যে আমার নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে। নির্বাচনের পরিবেশ ভাল থাকলে এবং আইন শৃঙ্খলা বাহিনী নিরাপত্তা দিলে আমি জয়ী হব।

হাইমচর উপজেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রিপন হোসেন বলেন, ইভিএম পদ্ধতি ভোটারদের কাছে নতুন হওয়ার কারণে আমরা মাসের শুরু থেকে প্রিজাইডিং, সহকারী প্রিজাইডিং ও পোলিং হিসেবে দায়িত্বপালনকারী সকলকে প্রশিক্ষণ দিয়েছি। ১১ জানুয়ারি একযোগে উপজেলার ৩১ কেন্দ্রে মক ভোটিং হবে। এর জন্য উপজেলায় প্রচার প্রচারণা ও মাইকিং করা হয়েছে। যে কোন ভোটার এইদিন এসে ইভিএম এ ভোট প্রদান পদ্ধতি শিখতে পারবে।

চাঁদপুর জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন জানান, ভোট গ্রহনের দিন ৩ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন কোষ্টগার্ড, পর্যাপ্ত র‌্যাব, পুলিশ, আনসার সদস্য নিয়োজিত থাকবে নিরাপত্তায়। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছি।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • হাইমচর এর আরও খবর
error: Content is protected !!