• ঢাকা
  • শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২১ ডিসেম্বর, ২০১৯

দিল্লির জামিয়া ইসলামিয়া ফের উত্তপ্ত

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্কঃ

ভারতে বিতর্কিত ধর্মভিত্তিক নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে সপ্তম দিনের মতো বিক্ষোভ অব্যাহত রয়েছে। শনিবার দিল্লির জামিয়া মিলিয়ায় নতুন করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, গত রোববার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের খণ্ডযুদ্ধে উত্তপ্ত হয়ে উঠেছিল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়। তারপর থেকে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে সেখানে। শনিবার ওই বিক্ষোভ সপ্তম দিনে গড়াল।

এদিকে শনিবার দলিতদের সংগঠন ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। শুক্রবার দিল্লি জামে মসজিদের সামনে বিক্ষোভে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

শুক্রবার দুপুর নাগাদ সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভের ঢেউ আছড়ে পড়ে দিল্লির জামে মসজিদের আঙিনায়। আগে থেকেই ওই এলাকায় মোতায়েন করা হয় পুলিশ ও আধাসামরিক বাহিনী।

পুলিশের বাধাকে উপেক্ষা করেই ভীম সেনা প্রধান চন্দ্রশেখর আজাদ মসজিদ এলাকায় ওই বিক্ষোভের নেতৃত্ব দেন। বিক্ষোভ ঘিরে এলাকায় চরম উত্তেজনার সৃষ্টি হয়। জামে মসজিদের মূল ফটকের কাছ থেকেই সংবিধানের প্রতিলিপি ও ভারতের পতাকা হাতে মোদি ও অমিত শাহের উদ্দেশে স্লোগান দেন তিনি।

এক সপ্তাহ ধরে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের ঢেউয়ে উত্তাল ভারতের রাজধানী দিল্লিসহ অন্তত ১০টি রাজ্যের ১৩টি শহর। বিক্ষোভ দমনে সংঘাতের পথ বেছে নিয়েছে দেশটির পুলিশ ও নিরাপত্তা বাহিনী।

পুলিশের ওপেন ফায়ারে শনিবার পর্যন্ত ২০ জন নিহত হয়েছে। আটক করা হয় সাড়ে তিন হাজারের বেশি মানুষকে। ভারতজুড়ে ইতিমধ্যে বেশকিছু রাজপথে ব্যারিকেড বসিয়েছে পুলিশ। বাদ যায়নি রাজধানী দিল্লিও।

আন্দোলনের মুখে দিল্লির বিভিন্ন স্থানে ১৪৪ ধারা জারি করা হয়েছে। জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাজধানী দিল্লি, উত্তরপ্রদেশ, ব্যাঙ্গালুরুসহ কর্নাটকের কিছু এলাকায়। তবে পুলিশি নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!