• ঢাকা
  • সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ১৯ ডিসেম্বর, ২০১৯

ম্যাঙ্গালুরুতে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি, নিহত ২

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

ভারতের কর্নাটক রাজ্যের ম্যাঙ্গালুরুতে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলি চালানের অভিযোগ উঠেছে। এঘটনায় পুলিশের গুলিতে ২জন নিহত হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, কর্নাটক রাজ্যের ম্যাঙ্গালুরুতে পুলিশের সঙ্গে প্রতিবাদকারীদের সংঘর্ষে ২ জন নিহত হয়। অবশ্য পুলিশের দাবি, তারা ফাঁকা গুলি চালিয়েছে। তবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এক ভিডিও চিত্রে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালাতে দেখা গেছে।

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। গত ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বাক্ষরের পরেই আইনে পরিণত হওয়া বিলটি শুরু থেকেই মুসলিমবিরোধী আখ্যা পেয়েছে। বিতর্কিত এই আইন প্রত্যাহারের দাবিতে দেশজুড়ে সরব একাধিক রাজনৈতিক দল। চলছে দফায় দফায় বিক্ষোভ।

ম্যাঙ্গালুরুতে নিষেধাজ্ঞার মধ্যেই বিক্ষোভাকারীরা মিছিল বের করে। পুলিশের দাবি, বন্দর এলাকার কাছে বিক্ষোভকারীরা পুলিশের ওপর পাথর ছুঁড়লে সংঘর্ষ শুরু হয়। প্রথমে তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ ফাঁকা গুলি করতে বাধ্য হয়। তবে এতে কেউ হতাহত হয়নি।

পুলিশ গুলি করার কথা অস্বীকার করলেও হাসপাতাল সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবারের (১৯ ডিসেম্বর) ওই সংঘর্ষে দুই ব্যক্তি প্রাণ হারিয়েছে। এদিকে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভ চলার সময় পুলিশ তাদের ওপর গুলি চালাচ্ছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!