• ঢাকা
  • শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১১ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ১১ ডিসেম্বর, ২০১৯

“জয় বাংলা” বাঙালীর প্রানের স্পন্দন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

—-মোশারেফ হোসাইন—-

“জয় বাংলা” বাঙালীর প্রানের স্পন্দন। প্রজন্ম থেকে প্রজন্মান্তর একই প্রানের মিলনে দাঁড় করাতে এই দু’টো শব্দের বিকল্প নেই। পৃথিবীতে অনেক দেশই রয়েছে যারা আমরণ সংগ্রাম করে যাচ্ছে স্বাধীনতার জন্য। পরিবার,এমনকি একটা সম্প্রদায় পর্যন্ত বিলীন হয়েছে কিন্তু স্বাধীনতার স্বাদ তাদের ভাগ্য হয়নি।

আমরা অনেক সৌভাগ্যবান। জয় বাংলার তেজস্বীয়তায় আমাদের প্রানের স্বাধীনতাও এসেছে স্বল্প সময়ের মধ্যে। এ স্লোগান একাত্তর সালে আমাদের মুক্তিযুদ্ধের রণধ্বনি ছিল। ধারণা করা হয়, ঊনসত্তরের গণআন্দোলনের সময় ‘জয় বাংলা’ স্লোগানটির উৎপত্তি হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার লেখা প্রবন্ধ ‘বাঙালির বাংলা,’ যেটি ৩ বৈশাখ, ১৩৪৯ বঙ্গাব্দে দৈনিক নবযুগে প্রকাশিত হয়েছিল। সেখানে লিখেছিলেন, ‘বাঙলা বাঙালির হোক! বাঙলার জয় হোক!

বাঙালির জয় হোক!’ তিনি একই প্রবন্ধে লিখেছিলেন “বাঙালিকে, বাঙালির ছেলেমেয়েকে ছেলেবেলা থেকে শুধু এই মন্ত্র শেখাও”। দেশের সার্বিক উন্নয়নে সকল নাগরিকের একটি মৌলিক আবেগ থাকা চাই।

তাই বাংলাদেশ ও আজ এগিয়ে যাচ্ছে জয় বাংলার চেতনাকে বুকে ধারণ করে।
উন্নত বাংলাদেশের অগ্রযাত্রায় নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় বিকশিত করার মাধ্যমেই অর্জিত হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ।

লেখক পরিচিতি-

সহকারি কমিশনার ভূমি (এসি. ল্যান্ড)

রমনা থানা, ঢাকা।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!