• ঢাকা
  • শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ ডিসেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ৩ ডিসেম্বর, ২০১৯

মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি দেয় গাঁজা : গবেষণায় প্রমাণিত

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

স্বাস্থ্য ডেস্ক:

মাইগ্রেনের যন্ত্রণা থেকে মুক্তি পেতে গাঁজা অন্যতম ঔষধ হিসেবে কাজ করে। মার্কিন গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। গাঁজা সেবন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর না উপকারি এ নিয়ে বিতর্কের শেষ নেই! বিশ্বের বিভিন্ন দেশে নানা সময়ে গাঁজার গুণাবলি বিচার বিশ্লেষণ করে অনেক গবেষণা হয়েছে। তবুও এ বিষয়ে মত পার্থক্য এখনও রয়েছে। তবে বিশ্বের বেশিরভাগ গবেষণাতেই গাঁজার ক্ষতিকারক দিকগুলোই বারবার সামনে এসেছে।

গবেষকরা একাধিক গবেষণায় বলেছেন, গাঁজা বা মারিজুয়ানার বেশ কয়েকটি ভেষজ গুণ রয়েছে। যেমন, গাঁজা শরীরের ব্যথাবোধ কমাতে সাহায্য করে। গত বছর ফ্রান্সের ‘বায়োমেডিক্যাল ইনস্টিটিউট’র একটি গবেষণায় দাবি করা হয়, গাঁজা থেকে পার্শ্বপ্রতিক্রিয়াহীন ব্যথানাশক ওষুধ প্রস্তুত করা সম্ভব।

শুনতে আশ্চর্য লাগলেও সমীক্ষা বলছে, যারা নিয়মিত মাইগ্রেনের যন্ত্রণায় কষ্ট পান, গাঁজা সেবনে তারা সহজেই যন্ত্রণা থেকে মুক্তি পাবেন। ‘বায়োমেডিক্যাল ইনস্টিটিউট’র গবেষকদের দাবি, গাজার মধ্যে রয়েছে ‘ক্যানবিনাইডস’ আর ‘টেপ্রনিস’ নামের দু’টি রাসায়নিক যৌগ; যা মাথা ব্যথা কমাতে সাহায্য করে।

পরীক্ষায় দেখা যায়, প্রচণ্ড মাইগ্রেনের যন্ত্রণায় গাঁজা পাতার গন্ধ শুঁকলেও ব্যথার তীব্রতা অনেকাংশে (প্রায় ৫০ শতাংশ) কমে যায়।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং সহকারি অধ্যাপক কেরি কাটলার বলেছেন, এক হাজার তিনশ’র বেশি মাইগ্রেনের রোগীকে দীর্ঘদিন ধরে তারা পর্যবেক্ষণ করেছেন। এতে দেখা যায়, গাঁজা সেবনের পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে পারলে এর থেকে গুরুতর কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কা থাকে না। বরং, যে কোনও ব্যথা নাশক ওষুধ বা পেইন কিলারের চেয়ে অনেক দ্রুত এবং প্রায় পার্শ্বপ্রতিক্রিয়াহীনভাবে ব্যথা কমানো সম্ভব।

সম্প্রতি মার্কিন স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত পত্রিকা ‘জার্নাল অব পেইনে’ প্রকাশিত এক গবেষণায় জানানো হয়, ‘স্ট্রেনপ্রিন্ট’ অ্যাপের সাহায্যে গবেষণা চালিয়ে গাঁজা সেবনের আগে ও পরে মাইগ্রেনের যন্ত্রণায় রোগীদের অবস্থা বিশ্লেষণ করে দেখেন গবেষকরা। তারপরই তারা এই সিদ্ধান্তে পৌঁছান।

মার্কিন যুক্তরাষ্ট্রের আলাবামা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, গাঁজা সেবনের ফলে ফুসফুসের ক্ষতির পরিমাণ তামাক পাতা দিয়ে ধূমপানের চেয়ে কম। তবে গাঁজা সেবনের মাত্রা সামান্য বেশি হলেই মারাত্মক ক্ষতির আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন তারা। জিনিউজ।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর
error: Content is protected !!