অবিশ্বাস্য তবুও সত্যি : পাঁচ ওয়াক্ত আজানের ধ্বনিতে যে ফুল ফোটে

অনলাইন ডেস্ক:

অবিশ্বাস্য তবুও সত্যি যে, মুয়াজ্জিনের সুরেলা কন্ঠে যখন আজানের ‘আল্লাহু আকবার’ বাণী উচ্চারিত হয়, তখন এর সাথে ছন্দ মিলিয়ে ফোটে উঠে এক ফুল। আজানের ধ্বনি যেন ফুলগুলোকে ইবাদতের জন্য জাগ্রত করে। প্রতিটি সমুধুর ধ্বনিতে পাপড়িগুলোও ক্রমান্বয়ে প্রস্ফুটিত হয়ে উঠে।

ফজর, যোহর, আসর, মাগরিব এবং এশা প্রত্যেক ওয়াক্তে আযানের সাথে সাথে ফোটে এই অদ্ভুত ফুল। আর সেকারণেই ফুলটির নাম দেয়া হয় আযান ফুল।

আজারবাইজানের এক মুসলিম গ্রামে মোহাম্মদ রহিমের বাগানে সন্ধান পাওয়া যায় অদ্ভুত এই আজান ফুলের। প্রতিদিন পাঁচ ওয়াক্ত আযানের সময় এই ফুল ফোটে, আবার আযানের শেষ হলে চুপসে যায়। ‘সিএনএন’ (সিএনএন-এর রিপোর্টটি দেখতে- https://www.youtube.com/watch?v=GLs1NoFSkjY এই লিংকে যেতে পারেন) এই ফুলের উপর একটি ভিডিও চিত্র ধারণ করে রিপোর্ট প্রচারিতও করে।

এদিকে এই ফুলকে অনেকেই ‘ইভিনিং প্রাইমরোজ’ বা ‘সানকাপস’ বা ‘সানড্রপস’ নামে চেনেন। ১৪৫ প্রজাতির মধ্যে এটি একটি হলদে রঙের ফুল। ধারণা করা হয় এ ফুলের উৎস আমেরিকাতে। তবে ফুলটির গণ অয়ননথেরা, এটি হারবেকয়াস উদ্ভিদ প্রজাতির বলে জানান বিজ্ঞানীরা।

অন্য গানের সুর বা কখনও আযানের মতো করে অন্য কোন সুর দিয়েও গবেষকরা পরীক্ষা করে দেখেছেন কিন্তু এ ফুল ফোটাতে পারেনি। এই ফুল ফোটার ঘটনাটি আল্লাহর অপার মহিমা।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares