• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৫ নভেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৫ নভেম্বর, ২০১৯

ক্ষমতায় যেতে পারলে দখলদার ইসরাইল ও সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধ করা হবে:করবিন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]
A handout picture taken and released by the BBC on November 22, 2019, shows Britain's opposition Labour Party leader Jeremy Corbyn participating on the BBC's Question Time 'Leaders Special' television show, from Sheffield, northern England, that is set to feature the leaders of Britain's four main political parties. - Britain will go to the polls on December 12, 2019 to vote in a pre-Christmas general election. (Photo by JEFF OVERS / various sources / AFP) / RESTRICTED TO EDITORIAL USE - MANDATORY CREDIT " AFP PHOTO / JEFF OVERS-BBC " - NO MARKETING NO ADVERTISING CAMPAIGNS - DISTRIBUTED AS A SERVICE TO CLIENTS TO REPORT ON THE BBC PROGRAMME OR EVENT SPECIFIED IN THE CAPTION - NO ARCHIVE - NO USE AFTER **DECEMBER 12, 2019** /

আন্তর্জাতিক ডেস্ক:

ক্ষমতায় গেলে দখলদার ইসরাইল ও সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধ করার ইচ্ছার কথা জানিয়েছে ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টি।

নিজেদের নির্বাচনী নীতিনির্ধারণী ইশতেহারে এমন কথাই উল্লেখ করেছে বলে ইসরাইলি দৈনিক হারিৎসের খবরে জানা গেছে।

বৃহস্পতিবার দলটির প্রতিরক্ষা ও পররাষ্ট্র নীতি নিয়ে প্রকাশিত এক বিস্তারিত নথিতে এসব কথা বলা হয়েছে।

এতে জানা গেছে, ইয়েমেনে ব্যবহারের জন্য সোদি আরবে ও ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের ওপর মানবাধিকার লঙ্ঘন করায় ইসরাইলে অস্ত্রবিক্রি অতিসত্বর স্থগিত করে দেয়া হবে।

এতে আরও বলা হয়, আমাদের অস্ত্র রফতানিতে এমন মৌলিক পরিবর্তন আনবো যে নিরাপরাধ বেসামরিক লোকজনের বিরুদ্ধে ব্যবহারের জন্য ব্রিটেনের নির্মিত অস্ত্র বিক্রির ক্ষেত্রে মন্ত্রীরা যাতে চোখ বন্ধ করে রাখতে না পারেন।

গত বছর ইসরাইলের কঠোর সমালোচনা করে একটি প্রস্তাব পাশ করেছে লেবার পার্টি এবং ক্ষমতায় গেলে ইহুদি রাষ্ট্রটিতে সব ধরনের অস্ত্র বিক্রি বন্ধের প্রতিশ্রুতিও দিয়েছিল।

চলতি বছরের শুরুতে ইসরাইলের কাছে অস্ত্র বিক্রি পর্যালোচনা করার আহ্বান জানিয়েছেন লেবার নেতা জেরেমি করবিন।

এর আগে দখলদারিত্ব ও নিপীড়নের দায়ে ইসরাইলকে বর্জনে সমর্থন জানিয়েছিলেন তিনি। এছাড়া হিজবুল্লাহ ও হামাসকে বন্ধু বলেছেন বলেও ডেকেছেন ইসরাইলি দৈনিকের খবরে জানানো হয়েছে।

তবে লেবার নেতা নির্বাচিত হওয়ার পর সব ইসরাইলি পন্য বর্জনের সিদ্ধান্ত বদলে ফেলেছেন করবিন। এখন কেবল অবৈধ বসতি স্থাপনের পণ্য বর্জনে সায় দিচ্ছেন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!