• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ অক্টোবর, ২০১৯
সর্বশেষ আপডেট : ১৯ অক্টোবর, ২০১৯

এখনো উদ্ধার হয়নি চাঁদপুর মোহনায় ডুবে যাওয়া সিমেন্ট বোঝাই ট্রলার

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

শওকতআলী॥
চাঁদপুরের তিন নদীর মেঘনা মোহনায় সাড়ে ৪ হাজার বস্তা সিমেন্টসহ মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা নাজমুল তানভীর পরিবহন নামের একটি ট্রলার প্রচন্ড ঘুর্নি স্রোতে মুখে পড়ে নদীতে নিমর্জ্জিত হয়েছে। ট্রলারে থাকা চালক ও মালিক মো. বিল্লাল হোসেন (৫০), নাজমুল হোসেন (২৩) ও মানিক (৪০) নদীতে থাকা অন্য নৌযানের সহায়তায় সাঁতরিয়ে উঠে প্রানে রক্ষা পায়।

সবশেষ খবরে জানা যায়, গত শুক্রবার বিকেল পর্যন্ত ২দিনেও ডুবে যাওয়া ট্রলার ও ট্রলারে থাকা সাড়ে ৪শ’ বস্তা শাহ সিমেন্ট উদ্বার করা সম্বব হয়নি বলে ট্রলার মালিক মো: বিল্লাল হোসেন জানান। নৌ-পুলিশ সূত্রে জানা যায়,ট্রলারটি ডুবে যাওয়ার পর তাৎক্ষনিক নৌ-পুলিশের অফিসার ইনচার্জ মো: আবু তাহের খানের নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ডুবে যাওয়া ট্রলারে থাকা আরোহিদেরকে অন্য নৌযানের সহায়তায় উদ্বার করে চাঁদপুর নৌথানায় এনে আশ্রয় দেয়।

তাৎক্ষনিক চাঁদপুর ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের খবর দিলে তারা এসে ট্রলারটি উদ্বারের জন্য ব্যাপক তল্লাশি চালায়। পরে তারা ডুবে যাওয়া ট্রলারের স্থান নির্ধারন করলে ও কোন উদ্বার তৎপরতা চালায়নি। গতকাল শুক্রবার চাঁদপুর ফায়ার সার্ভিস ও ট্রলার মালিক বিল্লাল কর্তৃক ঢাকা থেকে আনা বেসরকারী ডুবুরিদের সমন্বে উদ্বার কাজ করার জন্য সকল ব্যবস্থা পরিচালনা করে। ট্রলার মালিক জানান,আজ শনিবার বিভিন্œ যন্ত্রাংশের মাধ্যমে উদ্বার কাজ দ্রুত গতিতে চালানো হবে।

ঘটনাটি ঘটে,গতকাল বৃহস্পতিবার দুপুর অনুমান ১২টায় পদ্মা-মেঘনা ডাকাতিয়ার তিন নদীর মোহনায় শহরের পুরাণ বাজার ট্রলারঘাট সংলগ্ন এলাকায়। এ সময় প্রত্যাক্ষদর্শীরা জানান, ট্রলারটি ঘুরানোর সময় বিপরীত দিক থেকে আসা অপর একটি নৌ-যানের সাথে সংঘর্ষ লেগে দূর্ঘটনায় শিকার হয়েছে। এ দুর্ঘটনায় জাহাজ ও সিমেন্ট সহ প্রায় অর্ধ কোটি টাকা ক্ষতিসাধিত হয় বলে জাহাজে মালিক মো. বিল্লাল হোসেন বেপারী জানান ।

ট্রলার মাঝি মো. বিল্লাল হোসেন বেপারী জানান, বৃহস্পতিবার ভোরে তারা মুন্সিগঞ্জ থেকে ৪ হাজার ৫০০শ’বস্তা শাহ্ সিমেন্ট নিয়ে চাঁদপুরের বাঘড়া বাজারের উদ্দেশ্যে রওয়ানা হয় । ঘটনাস্থলে এসে ট্রলার মোড় ঘুরানোর সময় প্রচন্ড ঘূর্ণি স্রোতের তোরের মধ্যে পড়ে ট্রলারটি অপর একটি নৌ-যানের সাথে সংঘর্ষ লেগে কাত হয়ে পানিতে নিমজ্জিত হয়। ট্রলারে থাকা সিমেন্ট গুলো শাহ্ সিমেন্ট কোম্পানীর বাঘড়া বাজার এলাকায় নিয়ে যাচিছল।

ঘটনাস্থল পদ্মা-মেঘনা ডাকাতিয়ার এ তিন নদীর মোহনায় এ পর্যন্ত প্রায় অর্ধশতাধিক মালবাহী ট্রলার, বালু বোঝাই বলগেট, নৌকা ও জাহাজ ডুবে বড় বড় ক্ষতিসাধিত হয় বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান।

এ দুর্ঘটনায় জাহাজ মালিক বিল্লাল বেপারী চাঁদপুর মডেল থানায় একটি সাধারণ ডায়েরী করেন। ডায়েরি নং ৮৯০, তারিখ,১৭/১০/২০১৯।

এ ব্যাপারে চাঁদপুর নৌ-পুলিশের অফিসার ইনচার্জ মো: আবু তাহের খান জানান, তাৎক্ষনিক পুলিশ ঘটনাস্থলে গিয়ে ডুবে যাওয়া ট্রলারে থাকা আরোহিদেরকে উদ্বার করে চাঁদপুর নৌথানায় নিয়ে আসে। তাৎক্ষনিক চাঁদপুর ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের খবর দিলে তারা এসে ট্রলারটি উদ্বারের জন্য ব্যাপক তল্লাশি চালায়। ট্রলারটি পুরোপুরি ডুবে যায়। ট্রলারে শাহ্ সিমেন্ট কোম্পানীর সিমেন্ট ছিল বলে জানতে পেরেছি। তবে সরকারী ও বেসরকারী ডুবুরি দিয়ে উদ্বার তৎপরতা চালানো হচেছ। ঘটাস্থলে অনেক গভীর। সেখান থেকে ট্রলার উদ্বার করা সম্বব না ও হতে পারে। তবে সংশ্লিস্ট সূত্রে জানা গেছে,ঘটনাস্থলে অনেক ট্রলার, বড় বড় লঞ্চ ও বিভিন্ন নৌ-যান বিগত দিনে ডুবলে ও উদ্বার করা সম্বব হয়নি।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!