• ঢাকা
  • মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৬ অক্টোবর, ২০১৯
সর্বশেষ আপডেট : ১৬ অক্টোবর, ২০১৯

চাঁদপুরে পৃথক অভিযানে ৩০ জেলে আটক, জেলেদের হামলায় ২ পুলিশ আহত

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মো. মহিউদ্দিন আল আজাদ॥

মা ইলিশ নিরাপদে প্রজননের লক্ষ্যে চাঁদপুর নৌ-সীমানার অভয়াশ্রম এলাকায় পৃথক ৪ টি অভিযানে ৩০ জেলে আটক হয়েছে। এর মধ্যে রাজরাজেশ^র এলাকায় জেলেদের হামলায় সোহেল (২৫) ও শিমুল (২৭) নামে নৌপুলিশের দুই সদস্য আহত হয়েছেন।

বুধবার (১৬ অক্টোবর) ভোর থেকে সকাল ১১টা পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করেন।

চাঁদপুর নৌ থানা সূত্রে জানা যায়, ইব্রাহীমপুর ইউনিয়নের মেঘনার পশ্চিম পাড়ে আলু বাজার পুলিশ ফাঁড়ি অভিযান চালিয়ে ৭জন জেলেকে আটক করেন। অভিযানের সময় জেলেদের কাছ থেকে ১টি মাছ ধরার নৌকা, ১০ কেজি মা ইলিশ ও ৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়।

আটক জেলেদের নৌ থানায় ভ্রাম্যমান আদালত বসিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট উজ্জ্ব হোসাইন প্রত্যেককে ১ বছর করে কারাদন্ড প্রদান করেন।

কারাদন্ডপ্রাপ্ত জেলেরা হলেন-মনির হোসেন (২০), নুরে আলম (২০), শামসুদ্দিন (৪৫), ইয়াছিন মিয়া (৪৫), আব্দুল গণি (৬০), মো. জসিম (২৪) ও শুক্কুর (২০)।

অপর অভিযানে নৌ-থানা পুলিশ মেঘনা নদী থেকে ৮ জেলেকে আটক করেন। অভিযানের সময় জেলেদের সাথে থাকা ২টি মাছ ধরার নৌকা, ২৬ কেজি মা ইলিশ ও ১০ হাজার মিটার কারেন্টজাল জব্দ করা হয়।

আটকজেলেদের বিরুদ্ধে নৌ-থানায় ভ্রাম্যমান আদালত বসিয়ে জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট অলিদুজ্জামান প্রত্যেক জেলেকে ১ বছর করে কারাদন্ড প্রদান করেন।

কারাদন্ড প্রাপ্ত জেলেরা হলেন-মো. আক্তার প্রধান, আরিফুল্লাহ মিজি, আলাউদ্দিন, আবুল আলী গাজী, আবুল হোসেন, কালু, হাসান মোল্লা, হারুন মিজি।

এছাড়া নৌথানা পুলিশ সদর উপজেলার রাজরাজেশ^র এলাকায় অভিযান চালায়। এসময় ক্ষুব্ধ জেলেরা নৌ-পুলিশের সদস্যদের উপর ইট-পাটকেল নিক্ষেপ করে হামলা চালায়। এতে দুই পুলিশ সদস্য আহত হয়। এ সময় ঘটনাস্থল থেকে পুলিশ ৯ জেলেকে আটক করেন।

আটক জেলেরা হলেন-রহিম হাওলাদার (২২), তাজুল (২০), খালেক (১৯), আব্দুল হাউদ (১৬), শরীফ (৩২), আব্দুর রহমান (১৮), আলমগীর রাঢ়ী (৩৭), জাহাঙ্গীর হাউদ (৩৫), আল-আমিন হাউদ (১৭)।

এছাড়াও সদর উপজেলার হানারচর ইউনিয়নের হরিণা ফেরিঘাট নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা অভিযান চালিয়ে লক্ষ্মীপুর ইউনিয়নের বহরিয়া বাজার এলাকা থেকে ৬ জেলেকে আটক করেন।
আটক জেলেরা হলেন-ইমন খান (৩৫), ফারুক গাজী (৩০), তাজুল ইসলাম খান (৩৫), সুমন ভূঁইয়া (৩৫), কবির খান (৪০), কাদের খান (১৭)।
আটক জেলেদের মধ্যে ৪জনকে ভ্রাম্যমান আদালত বসিয়ে ১ বছর করে কারাদন্ড প্রদান করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ ঢালিম। বাকী দুই জেলেদের মধ্যে কবির খান আহত হওয়ায় ও কাদের খান বয়সে কম হওয়ায় তাদেক ৫ হাজার টাকা অর্থদন্ড প্রদান করেন।

চাঁদপুর নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু তাহের খান বলেন, পুলিশের উপর হামলাকারী ৯ জেলের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে। আহত দুই পুলিশ সদস্য প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। চিকিৎসক তাদেরকে ৪দিন বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন। ভ্রাম্যমান আদালতে কারদান্ডপ্রাপ্ত জেলেদেরকে জেলা কারাগারে পাঠানো হয়েছে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!