• ঢাকা
  • শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০১৯

মার্ক জাকারবার্গ বাংলাদেশকে নিয়ে স্ট্যাটাস দিলেন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নতুনেরকথা অনলাইন ডেস্কঃ

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বাংলাদেশে স্নায়ুরোগ বিষয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন। ‘মেনিনজাইটিস’ নামের স্নায়ুরোগের প্রার্দুভাব নিয়ে এই স্ট্যাটাস দেন তিনি।

ফেসবুকে দেয়া ওই স্ট্যাটাসে জাকারবার্গের দাতব্য প্রতিষ্ঠান ও বায়োহাবের তৈরি একটু টুল ব্যবহারের প্রশংসা করেছেন তিনি।

বুধবার দিবাগত রাত ১২টা ২৯ মিনিটে দেয়া ওই পোস্টটিতে জাকারবার্গ লিখেন, সম্প্রতি বাংলাদেশের গবেষকেরা মেনিনজাইটিস প্রার্দুভাবের কারণ খুঁজে বের করতে ‘আইডিসেক’ নামের করটি টুল ব্যবহার করছেন। যা তৈরি করেন ‘চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ’ ও বায়োহাব নামের দল।

‘আইডিসেক’ বা ইনফেকটিয়াশ ডিজিজ সিকোয়েন্সার হচ্ছে মূলত ওপেন সোর্স ও ক্লাউডভিত্তিক টুল যা যে কেউ ইন্টারনেট সংযোগ ব্যবহার করে তা ব্যবহার করতে পারে। বায়োহাবের প্রযুক্তি ও টুল ব্যবহার করে শিশুদের রোগ প্রতিরোধের উপযোগী নানা ধরনের ব্যবস্থা নেয়া যায় যা বড় উদাহরণ হতে পারে।’

ফেসবুক পোস্টে এ কাজের জন্য গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়েছেন জাকারবার্গ। এছাড়া আইডিসেক টুলটি বিশ্বের সব স্বাস্থ্যকর্মীর হাতে তুলে দিতে গেটস ফাউন্ডেশন কাজ করছে বলেও জানান তিনি।

এই স্ট্যাটাসের সঙ্গে জাকারবার্গ আইডিসেক নিয়ে একটি ভিডিও পোস্ট করেছেন যা ভিডিওটি ৩ লাখ ৮৮ হাজার ভিউ হয় এবং এই ভিউ বাড়ছেই।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর
error: Content is protected !!