• ঢাকা
  • শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৮ সেপ্টেম্বর, ২০১৯

বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ বাউল গান : নুরুল আমিন রুহুল এমপি

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

মনিরুল ইসলাম মনির :
বাংলাদেশ বাউল সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি, মতলব উত্তর উপজেলার সাদুল্লাপুর সুফী দরবারে প্রতিষ্ঠাতা সুফী সাধু শাহ্জাহান সরকার সাদুল্লাপুরীর প্রথম ওফাত দিবস উপলক্ষ্যে শুক্রবার রাতে ওরশ শরীফ ও বাউল গানের আসর বসে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- চাঁদপুর-২ আসনের সংসদ সদস্য আলহাজ্ব এ্যাডভোকেট নুরুল আমিন রুহুল।
তিনি বলেন, বাংলার বাউল গান এখন বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ। এ স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা ইউনেসকো। আবহমান বাংলার প্রকৃতি, মাটি আর মানুষের জীবন জিজ্ঞাসা একাত্ম হয়ে ফুটে ওঠে বাউল গানে। আরো ফুটে ওঠে সাম্য ও মানবতার বাণী। এ ধারাটি পুষ্ট হয়েছে পঞ্চদশ শতাব্দীর তান্ত্রিক বৌদ্ধ ধর্মের ভাব, রাধাকৃষ্ণবাদ, বৈষ্ণব সহজিয়া তত্ত্ব ও সুফি দর্শনের প্রভাবে। বাংলাদেশে বাউল মতের উদ্ভব সতের শতকে। এ মতের প্রবর্তক হলেন আউল চাঁদ ও মাধব বিবি।
তিনি আরো বলেন, সাধু শাহজাহান সাদুল্লাপুরী বাউল গানের মাধ্যমে ভক্তদের মনে আজীবন স্থান করে নিয়েছেন। তার বিদেহী আত্মা ভক্তদের মাঝে বিরাজ করছে। এ ধরনের অনুষ্ঠানের মাধ্যমে তাকে স্মরনীয় করে রাখবে। শিল্পীরা ভালো থাকলে, প্রাপ্ত সম্মান পেলে দেশের সাংস্কৃতিক অঙ্গণ ভালো থাকবে। আর সংস্কৃতি ভালো থাকলে সুস্থ পরিবেশ বিরাজ করবে।
আলোচনা সভায় সভাপতিত্ব করবেন মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সূফী দরবারের সভাপতি বীর মুক্তিযোদ্বা এম এ কুদ্দুুস।
সূফী দরবারের সাধারণ সম্পাদক ও উপজেলা শ্রমিক লীগের সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন- মতলব উত্তর থানার ওসি মুরশেদুল আলম ভূঁইয়া, আয়োজক কমিটির সভাপতি, সুফী দরবারের প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব নাসির উদ্দিন সরকার।
ওফাত দিবস উপলক্ষে কোরআন তিলাওয়াত, আলোচনা সভা ও দেশ বরেণ্য বাউল শিল্পীদের নিয়ে বাউল গান। লতিফ সরকার ও আবুল সরকারসহ দেশের আরো বরেণ্য শিল্পীগণ গান পরিবেশন করেন।
বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৩তম জন্মদিনে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • মতলব দক্ষিণ এর আরও খবর
error: Content is protected !!