• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৯ আগস্ট, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৯ আগস্ট, ২০১৯

চাঁদপুরে ২ দিন যাবত শতাধিক সাংবাদিকের প্রশিক্ষণ গ্রহন শেষে সনদপত্র বিতরন

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

বিশেষ প্রতিনিধি ॥

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) আয়োজনে চাঁদপুর জেলার সাংবাদিকদের নিয়ে ৩ দিনব্যাপী অনুসন্ধ্যানমূলক রিপোর্টিং প্রশিক্ষণ উদ্বোধন করা হয়। এ প্রশিক্ষনে চাঁদপুর প্রেসক্øাবের সদস্যদের মধ্য থেকে গতকাল বৃহস্পতিবার চাঁদপুরে কর্মরত বিভিন্ন পর্যায়ের শতাধিক সংবাদ কর্মীকে অনুসন্ধ্যানমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
২য় দিনে সমাজে অনুসন্ধ্যানমূলক রিপোর্টিং এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব, অনুসন্ধ্যানী রিপোর্টিং এ তথ্য সংগ্রহের হাতিয়ার হিসেবে সোর্স এর আবশ্যকতা,সোর্স পরিচালনার কৌশল ও করনীয়, অনুসন্ধ্যানী প্রতিবেদন তৈরীর ক্ষেত্রে তথ্য সংগ্রহের কৌশর ও পদ্বতী, অনুসন্ধ্যানমূলক রিপোর্ট করার ক্ষেত্রেসমূহ:উন্নয়ন,অর্থনীতি,অপরাধ বিষয় নিয়ে দিন ব্যাপী এ প্রশিক্ষণে প্রশিক্ষকের দায়িত্বে ছিলেন,ঢাকায় কর্মরত নিউইয়ক টাইমস এর স্ট্রিংগার মো: জুলফিকার আলী মাণিক।

আজ শুক্রবার সমাপনী দিনে অনুসন্ধ্যানী সাংবাদিকতার ক্ষেত্রে বস্তুনিষ্ঠতার গ্ররুত্ব ও অনুকরনীয় বিষয়সমূহ, অনুসন্ধ্যানী প্রতিবেদনে তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্বতায় করনীয়, নিয়ে আলোকপাত করবেন, অনুসন্ধ্যানমূলক প্রতিবেদন তৈরীতে রিপোর্টারের সামর্থ্য যাচাই ও আইনী সতর্কতা নিয়ে প্রশিক্ষন প্রদান করবেন,মাছরাঙা টেলিভিশনের বিশেষ প্রতিবেদক মো: বদরুদ্দোজা বাবু। সমাপনী ও সনদ বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চাঁদপুরের জেলা প্রশাসক মো: মাজেদুর রহমান খান। সভাপ্রধান হিসেবে থাকবেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ।

এর পূর্বে বুধবার (২৮ আগস্ট) সকাল ১০টায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। আজ ৩০ আগস্ট প্রশিক্ষণের সমাপ্তি হবে।
প্রশিক্ষণ উদ্বোধন ও দিনব্যাপী অনুসন্ধ্যানী ও ডেপথ রিপোর্টিং এর মধ্যে পার্থ্যক বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মো. মফিজুর রহমান।
সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটওয়ারী।

পিআইবি প্রশিক্ষক ও প্রশিক্ষণের সমন্বয়কারী মোহাম্মদ আব্দুল মান্নান এর সঞ্চালনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লক্ষ্মন চন্দ্র সূত্রধর।

প্রশিক্ষণের বিষয়ের উপর উন্মুক্ত বক্তব্য রাখেন দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত, বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি গোলাম কিবরিয়া জীবন, দৈনিক চাঁদপুর দর্পণের সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী, যমুনা টিভি ও দৈনিক সংবাদের স্টাফ রিপোর্টার শাহ্ মো. মাকছুদুল আলম, দৈনিক ইনকিলাব এর জেলা প্রতিনিধি বিএম হান্নান, দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, দৈনিক মেঘনা বার্তার সম্পাদক ও প্রকাশক গিয়াস উদ্দিন মিলন, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, দৈনিক যুগান্তেরর জেলা প্রতিনিধি মির্জা জাকির, সাপ্তাহিক চাঁদপুর সকালের সম্পাদক ও প্রকাশক মোশাররফ হোসেন লিটন, ইন্ডিপিন্টে টেলিভিশন জেলা প্রতিনিধি আব্দুল আউয়াল রুবেল, দৈনিক কালের কন্ঠ ও সময় টেলিভিশনের নিজস্ব প্রতিবেদক ফারুক আহমেদ ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের বার্তা সম্পাদক ইব্রাহীম রণি।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!