• ঢাকা
  • শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৭ আগস্ট, ২০১৯
সর্বশেষ আপডেট : ১৭ আগস্ট, ২০১৯

চাঁদপুরে বন্ধ হয়নি দানব ট্রাক্টর

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নিজস্ব প্রতিনিধি:

চাঁদপুর জেলা শহরে দানব ট্রাক্টর চলাচল বন্ধ থাকলেও গ্রামাঞ্চলে এবং উপজেলার বিভিন্ন সড়কে এখনো প্রকাশ্যে দিনে ও রাতে মালামাল বহন করে চলছে। গ্রামীন কাঁচা ও পাকা সড়ক নষ্টসহ বহু মানুষের প্রাণ কেড়ে নিয়েছে ট্রাক্টর। এসব কারণে চাঁদপুর জেলা প্রশাসনের আইন শৃঙ্খলা কমিটির সভায় সিদ্ধান্তের আলোকে ট্রাক্টর চলাচল নিষিদ্ধ করা হয়। এই কাজে সহযোগিতা করেন চাঁদপুরের সাবেক এসপি শামসুন্নাহার।

সরেজমিন চাঁদপুর সদর উপজেলার বালিয়া, বাগাদি, শাহমাহমুদপুর, রামপুর ইউনিয়নসহ বিভিন্ন উপজেলায় ইউনিয়গুলোতে ইট, বালুসহ অন্যন্যা নির্মাণ সমাগ্রী বহন করার কাজে এখনো ব্যবহৃত হতে দেখাগেছে সড়কে চলাচল নিষিদ্ধ এই ট্রাক্টর। বিশেষ করে যেখানে বড় বড় বালু মহল রয়েছে, সেখানেই ব্যবহার হচ্ছে ট্রাক্টর।

পুলিশ সুপারের নির্দেশে এক সময় জেলার ৮ উপজেলার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)’র নির্দেশে পুলিশ বহু ট্রাক্টর আটক করে। কিন্তু এই কাজটি পর্যায়ক্রমে থেমে পড়ে। জেলা ও উপজেলা সদরে ছোট ট্রাক দিয়ে মাল বহন করলেও গ্রামীণ এলাকায় ট্রাক্টর এখনো চলছে।

চাঁদপুর এলজিইডি’র প্রকৌশলীদের সাথে আলাপ করে জানাগেছে, বর্তমান সরকারের গত ১০ বছরে গ্রামের অধিকাংশ সড়ক পাকা হয়েছে। আর এসব সড়ক খুব দ্রুত নষ্ট হওয়ার পিছনে একমাত্র কারণ হচ্ছে সড়কে ট্রাক্টর চলাচল। কোটি কোটি টাকা খরচ করে সরকার সড়ক নির্মাণ করলেও কয়েক মাসের পাকা সড়ক ভেঙে চলাচলের অযোগ্য হয়ে পড়ে। ট্রাক্টর মালিকদের নূন্যতম দেশাত্ববোধ না থাকায় এই ব্যবসা থেকে তারা বিরত হননি।

গ্রাম এলাকার ভুক্তভোগী মহলের দাবী চাঁদপুরের জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন আবার সক্রিয় ভূমিকা পালন করলে সড়কে দানব ট্রাক্টর চলাচল বন্ধ হবে।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!