• ঢাকা
  • বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ জুলাই, ২০১৯
সর্বশেষ আপডেট : ৫ জুলাই, ২০১৯

রোহিঙ্গা সংকট মোকাবেলায় জাতিসংঘের ব্যর্থতা স্বীকার

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নতুনেরকথা অনলাইন :

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সামরিক অভিযানে সৃষ্ট সংকট মোকাবেলায় নিজেদের ব্যর্থতা স্বীকার করেছে জাতিসংঘ। সংস্থাটি গত মাসে অভ্যন্তরীণ এক প্রতিবেদনে জানিয়েছে, তারা ওই সংকট মোকাবেলায় পদ্ধতিগতভাবে ব্যর্থ হয়েছে। সংকট মোকাবেলায় তাদের ঐক্যবদ্ধ কোনো কৌশল ছিল না। খবর দ্য গার্ডিয়ানের।

এ ছাড়া নিরাপত্তা পরিষদের পর্যাপ্ত সমর্থনেরও অভাব ছিল। ইয়াংঘি লি বলেন, ‘বিশেষ দূতের দেওয়া প্রতিবেদন নিয়ে এ মুহূর্তে আলোচনা চলছে মানবাধিকার পরিষদে।’ ২০১৭ সালের আগস্টে রাখাইনের কয়েকটি নিরাপত্তাচৌকিতে হামলার পর পূর্বপরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী।

হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নতুন করে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাত লাখেরও বেশি মানুষ। বর্তমানে বাংলাদেশে বাস করা রোহিঙ্গার সংখ্যা ১০ লাখেরও বেশি। জাতিসংঘ এই সামরিক অভিযানকে জাতিগত নিধনযজ্ঞ বলে আখ্যা দেয়।

ইয়াংঘি লি বলেন, ‘তারা সবাই মানবাধিকার সংকটের মুখোমুখি। আর এর দায়ভার মিয়ানমারের। রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে আনার সম্পূর্ণ দায়িত্ব তাদের। কিন্তু তারা ব্যর্থ হয়েছে। মিয়ানমারে অবস্থান করা রোহিঙ্গাদেরও অধিকার নিশ্চিত করা হচ্ছে না। ফলে বাংলাদেশ থেকে বাকিদের ফিরিয়ে আনা অসম্ভব।’

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • অন্যান্য এর আরও খবর
error: Content is protected !!