• ঢাকা
  • শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
প্রকাশিত: ২২ জুন, ২০১৯
সর্বশেষ আপডেট : ২২ জুন, ২০১৯

৭০ বছর যাবৎ হরিনা বাজারে খোলা টয়লেট॥ দুর্গন্ধে পরিবেশ দুর্ষিত হয়ে দূর্ভোগে ব্যাসায়ীরা

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

নিজস্ব প্রতিনিধি॥
চাঁদপুর সদর উপজেলার ১৩ নং হানারচর ইউনিয়নের হরিনা বাজারে ৭০ বছর যাবৎ খোলা টয়লেটের দুগর্ন্ধে বাজারের ব্যবসায়ী ও এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। দীর্ঘদিন যাবৎ এই খোলা টয়লেটের কাচাঁ ময়লা পাশের পুকুর ও খালের পানিতে পড়ে দূষিত হয়ে দুগর্ন্ধে পরিবেশ ব্যাপক ভাবে দূষণ হচ্ছে।
টয়লেটের দুগর্ন্ধে আশেপাশের বাড়ির মানুষদের বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। কারণ দুর্গন্ধের কারণে শিশু-কিশোর ও মহিলাদের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে। অনেকে এ দুগর্ন্ধের কারনে অসুস্থ হয়ে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি পর্যন্ত হতে হয়েছে। এ দুর্ভোগ থেকে স্থানীয় এলাকাবাসী মুক্তি পেতে সংশ্লিস্ট কর্তৃপক্ষের সুদৃস্টি কামনা করছেন।
দীর্ঘ ৭০ বছর পূর্বে হরিনা বাজার সংলগ্ন এলাকায় একটি খোলা টয়লেট নির্মাণ করা হয়েছে। পরবর্তীতে টয়লেটের পাশে একটি সেফটি টেংকি করলেও কিছুদিন যেতে না যেতেই বর্ষার পানির তোপে সেটি ভেঙ্গে যায়। টয়লেটের ময়লা পানির সাথে মিশ্রিত হয়ে পরিবেশ দূষণ হচেছ। গেল কয়েক বছর পূর্বে ওই পুরনো টয়লেটের পাশে আরেকটি নতুন টয়লেট তৈরি করেন সদর উপজেলা পরিষদ। নতুন টয়লেট তৈরি করলেও পিছনের সেফটি টেংকি না করায় এখন পর্যন্ত টয়লেটটি ব্যবহার করা যাচেছনা। যার ফলে বাধ্য হয়ে হরিনা বাজারের ব্যবসায়ী ও স্থানীয় শত-শত মানুষ খোলা টয়লেট ব্যবহার করছে।
চাঁদপুরে কোথাও খোলা টয়লেট দেখা না গেলেও হরিনা বাজারে আসলেই এটি চোখে পড়ে ও রাস্তা দিয়ে মানুষ যাওয়ার পথে নাকে মুখে কাপড় দিয়ে মূখ বন্ধ করে যেতে হয়। এ দুর্ভোগ থেকে পরিত্রান চায় সাধারণ মানুষ ও স্থানীয় ব্যবসায়ীরা।
স্থানীয় সাবেক মেম্বার হাসান ছৈয়াল জানান, এই খোলা টয়লেটের টেংকি না থাকায় ময়লা পানিতে মিশ্রিত হয়ে দুর্গন্ধ ছড়াচেছ। অতি জরুরী ভাবে সংশ্লিস্ট কর্তৃপক্ষ নজর দিয়ে এখানে একটি ময়লার টেংকি তৈরি করলে এ দুর্ভোগ থেকে স্থানীয় এলাকাবাসী মুক্তি পাবে।
বাজার কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান মোতালেব জমাদার জানান, পুরনো টয়লেটের পাশে সদর উপজেলার সাবেক চেয়ারম্যান একটি নতুন টয়লেট করেছে। বরাদ্দ না থাকায় কারণে টয়লেটের টেংকি করা হয়নি। এ কারণেই ময়লা পানিতে পড়ে এলাকার পরিবেশ দূষণ হচ্ছে ও রোগবালাই বাড়ছে। এখানে জরুরী একটি ময়লার টেংকি করা প্রয়োজন।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

error: Content is protected !!