• ঢাকা
  • শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১০ জুন, ২০১৯
সর্বশেষ আপডেট : ১০ জুন, ২০১৯

মার্কিন ভিসা পেতে লাগবে ফেসবুকের তথ্যও

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

notunerkotha.com

ভিসা দেওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম তৈরি করেছে আমেরিকা। এই নিয়মে বলা হয়েছে, যিনি ভিসার জন্য আবেদন করবেন তাঁকে নিজের ফেসবুক-হোয়াটসঅ্যাপসহ সামাজিক মাধ্যমের তথ্যও পেশ করতে হবে। এতে মার্কিন ভিসা পাওয়া আরও কঠিন হয়ে পড়ল বলে মনে করছেন বিশ্লেষকরা। বিবিসি।

এমনকি গত ৫ বছর ধরে কোন ইমেল আইডি এবং ফোন নম্বর ব্যবহার করছেন তাও জানাতে হবে। বিস্তারিত সোশ্যাল মিডিয়া সম্পর্কে তথ্য জমা দেওয়ার পর মিলবে মার্কিন ভিসা।

এই পরিস্থিতি নিয়ে বিশ্বজুড়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। অনেকেই নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানাতে চান না। কারণ হ্যাক হওয়ার ভয়ে এবং গোপনীয়তা বজায় থাকবে না মনে করে। সেখানে এই নতুন নিয়ম বিতর্কের সৃষ্টি করেছে।

তবে কূটনীতিকদের ক্ষেত্রে এবং অফিসিয়াল কাজে যাঁরা আসবেন তাঁদেরকে এই নিয়মের বাইরে রাখা হয়েছে। কিন্তু যাঁরা আমেরিকা ঘুরতে আসবেন বা কাজের জন্য এবং উচ্চশিক্ষার জন্য আসবেন তাঁদেরকে এই তথ্য দিয়েই আসতে হবে। কেউ যদি মিথ্যে তথ্য দিয়ে ধরা পড়ে তাহলে কঠিন শাস্তির মুখে পড়তে হবে।

আমেরিকার এই দপ্তর জানিয়েছে, ‘আমরা ক্রমাগত কাজ করে যাচ্ছি বাছাই করার পদ্ধতির উন্নতির জন্য। যাতে মার্কিন নাগরিকদের সুরক্ষা আরও ভালভাবে দেওয়া যায়।’

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর
error: Content is protected !!