• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ মে, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৭ মে, ২০১৯

চাকরি খোঁজা সেই মেয়েটাই হয়ে গেল ভারতের কনিষ্ঠতম এমপি!

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

অনলাইন ডেস্ক:

ভারতের সপ্তদশ লোকসভার নির্বাচনের সাতদফার ভোটযুদ্ধ শেষে ফলাফল ঘোষণা করা হয় বৃহস্পতিবার। নির্বাচনে ওড়িশার উপজাতি অধ্যুষিত জেলা কেওনঝড় থেকে লড়ে দেশটির কনিষ্ঠতম পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন চন্দ্রাণী মুর্মূ।

নজরকাড়া প্রার্থীদের তালিকায় না থাকা চন্দ্রাণী মুর্মূর বয়স ২৫। ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক। পড়াশোনা করেছেন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে। পড়া শেষে চাকরির খোঁজ করছিলেন। এমন সময়েই তার কাছে নির্বাচনে লড়ার একটা সুযোগ চলে আসে। দ্বিতীয় বার ভাবেননি। ভোটে লড়ার প্রস্তাবটা শেষমেশ গ্রহণ করে ফেলেন। এমনটাই জানিয়েছেন চন্দ্রাণী।
মুর্মূ বলেন, যন্ত্র প্রকৌশলবিদ্যায় স্নাতক শেষ করে আমি চাকরির খোঁজ করছিলাম। কিন্তু শেষ পর্যন্ত হয়ে গেলাম পার্লামেন্ট সদস্য।

যেখানে সংসদীয় ক্ষেত্র থেকে চন্দ্রাণী দাঁড়িয়েছিলেন, সেখানে কর্মসংস্থান এবং উন্নয়নই উপজাতি মানুষগুলোর অন্যতম প্রধান চাহিদা। রাজনীতির অভিজ্ঞতা নেই, কিন্তু যে মানুষগুলোর সঙ্গে তার বড় হয়ে ওঠা, তাদের সমস্যার অভিজ্ঞতাটা তার অস্থিমজ্জায় রয়েছে। আর তাই এক জন সাংসদ হিসেবে তার সর্বপ্রথম লক্ষ্যই হবে কেওনঝড়ে প্রচুর কর্মসংস্থানের ব্যবস্থা করা।

জয়ের পর সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন কনিষ্ঠতম এই সাংসদ। চন্দ্রাণী বলেন, ‘এটা দুর্ভাগ্যের বিষয় যে, কেওনঝড়ের মতো খনিজসমৃদ্ধ জেলায় কর্মসংস্থানের প্রবল অভাব। রাজ্যের যুব সম্প্রদায় ও নারীদের হয়ে কেন্দ্রে প্রতিনিধিত্ব করবেন। পাশাপাশি তিনি এটাও জানান, তার জেলায় শিল্প আনতে চেষ্টার কোনো খামতি রাখবেন না।

বিজু জনতা দলের টিকিটে কেওনঝড় থেকে এ বারের লোকসভা নির্বাচনে দাঁড়িয়েছিলেন চন্দ্রাণী। তার প্রতিদ্বন্দ্বী ছিল দু’বারের জয়ী বিজেপি সাংসদ অনন্ত নায়ক। সেই অনন্ত নায়ককেই ৬৬ হাজার ২০৩ ভোটে হারিয়েছেন চন্দ্রাণী। আর সেই সঙ্গে কেনওঝড়ের প্রত্যন্ত অঞ্চল থেকে তার পথ প্রশস্ত হয়ে চলে গিয়েছে সংসদের অন্দরে! সূত্র : আনন্দবাজাF

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • আন্তর্জাতিক এর আরও খবর
error: Content is protected !!