• ঢাকা
  • শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৪ মে, ২০১৯
সর্বশেষ আপডেট : ২৪ মে, ২০১৯

শিক্ষা ব্যবস্থায় কারিগরি বিষয়ে জোর দেওয়া হচ্ছে : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক
[sharethis-inline-buttons]

স্টাফ রিপোর্টার॥
মানুষের আত্মকর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা ব্যবস্থায় কারিগরি বিষয়ে অধিক জোর দেওয়া হচ্ছে বল জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

শুক্রবার দুপুরে চাঁদপুর সদর উপজেলায় এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষা ব্যবস্থায় গত ১০ বছরে ব্যাপক উন্নয়ণ হয়েছে। এই উন্নয়ণের ভিত্তির উপর দাাঁড়িয়ে আমারা এখন শিক্ষার মানবৃদ্ধির কাজ করছি।

দীপু মনি বলেন, শিক্ষা জীবন শেষে শিক্ষার্থীরা যেন উন্নতণ জীবন পায়, তাদের যেন আত্মকর্মসংস্থানের সুযোগ হয়, সেই কারণে আমরা শিক্ষা ব্যবস্থায় কারিগরির ব্যাপারে অধিক জোড় দিচ্ছি। ২০১০ সালে দেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার ১ ভাগেরও কম ছিল। আমরা বলেছিলাম ২০২১ সালের মধ্যে তা ২০ ভাগে উন্নিত করবো। ইতমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের ভর্তির হার শতকরা ১৬ হয়েছে। আমি বিশ^াস করে ২০২১ সামের মধ্যে তার ২০ ভাগে উন্নিত হবে এবং ২০৩০ সালে তা ৩০ পারসেন্টে গিয়ে দাঁড়াবে।

মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে সকল শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা দেওয়া হবে। শুধুমাত্র কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানেই নই, সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানসহ মাদ্রাসাগুলোতেও কারিগরি শিক্ষাযুক্ত করা হবে। যাতে করে সকল শিক্ষার্থীদের কারিগরি বিষয়ে অন্ততপক্ষে একটি বা দুটি বিষয়ে জ্ঞান থাকে।
ধানের মূল্য নিয়ে দীপু মনি বলেন, এবছর ধানের ব্যাপক ফলন হয়েছে তা দেশের জন্য ভালো। উৎপাদন বেশি হওয়ায় হয়তো বাজারে কৃষক তার ন্যয্য মূল্য পাচ্ছে না। তাই সরকার ধান কেনা শুরু করেছে। সরকারের পক্ষ থেকে কৃষককে কৃষিকাজে নানা ক্ষেত্রে ভর্তুকি দেওয়া হচ্ছে। উন্নত প্রযুক্তি কাজে লাগিয়ে কৃষকরা কাজ করছেন বলে দেশে খাদ্যের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে এবং দেশের আরো উন্নতি হচ্ছে।

এর আগে মন্ত্রী সদর উপজেলা প্রশাসনের আয়োজনে ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে ঘূর্ণিঝর ফণি’র আঘাতে ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ঢেউটিন, চাল ও নগদ অর্থ বিতরণ এবং সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের উদ্যোগে বয়স্ক ও বিধবা ভাতার বই বিতরণ করেন।

এসময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা প্রমুখ।

Sharing is caring!

[sharethis-inline-buttons]

আরও পড়ুন

  • চাঁদপুর সদর এর আরও খবর
error: Content is protected !!