র‌্যাংকিংয়ের শীর্ষে থেকেই বিশ্বকাপে সাকিব

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালের পর ইনজুরিতে পড়তে হয় সাকিব আল হাসানকে। আর তাই নিউজিল্যান্ড সফরে খেলতে পারেননি তিনি। যদিও ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইর্জাস হায়দরাবাদের হয়ে খেলতে ভারতে পৌঁছান। সেখানে মাত্র দুই ম্যাচে অংশ নিয়েছিলেন সাকিব। চলতি বছরে প্রথমবারের মতো দেশের হয়ে খেলতে নামেন বাম-হাতি এই অলরাউন্ডার। আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে অংশ নিয়ে ৫৪ রান ও ১ উইকেট তুলেছিলেন। ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নেমে ১ উইকেট তুলে নেন। ৬১ রানের ইনিংস খেলে দলকে জয় এনে দেন। তার পাশাপাশি ৬১ রানের অপরাজিত ইনিংস খেলেন সাকিব।

ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে আবারও ১ উইকেট তুলেন। সঙ্গে ২৯ রানের কার্যকরী ইনিংস খেলেছিলেন ৩২ বছর বয়সী এই তারকা। সব শেষ আয়ারল্যান্ডের বিপক্ষে কোনো উইকেট না পেলেও ৫০ রানের ইনিংসটি খেলার সময় ইনজুরিতে পড়ে মাঠ ছাড়তে হয় সাকিবকে।

ত্রিদেশীয় সিরিজের ফাইনালে পিঠের চোটের কারণে খেলতে পারেননি বাংলাদেশ ওয়ানডে দলের সহ-অধিনায়ক। তবে টাইগারদের ভক্তদের জন্য সুখবর হচ্ছে, দলটির সবচেয়ে বড় তারকা ইংল্যান্ডে গিয়ে নেটে অনুশীলন চালিয়ে যাচ্ছেন। আগামী ৩০ মে শুরু হচ্ছে বিশ্বকাপের মূল আসর। বাংলাদেশের প্রথম ম্যাচ ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তার আগেই সাকিবকে পরিপূর্ণ ফিট হিসেবেই চাইবে টিম ম্যানেজমেন্ট।

বিশ্বকাপে নামার আগে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ স্থানে থেকেই মাঠে দেখা যাবে সাকিবকে। গেল বছরের অক্টোবরে সাকিবকে পেছনে ফেরে শীর্ষে উঠে এসেছিলেন আফগানিস্তানের রশিদ খান।

রশিদকে হটিয়ে জায়গাটি দখল করে সাকিবের বর্তমান পয়েন্ট ৩৫৯। অন্যদিকে আফগান লেগ স্পিনার রশিদের সংগ্রহ ৩৩৯।

এদিকে টেস্ট ও টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাংকিংয়ের দুটি স্থানেই দ্বিতীয় স্থানে রয়েছেন সাকিব। সাদা পোশাকে সবার উপরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার। অন্যদিকে ছোট ফরম্যাটে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকসওয়েল।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares